এলাচের উপকারিতা, শরীরের বিভিন্ন রোগ ভালো করে এলাচ

এলাচের উপকারিতা :প্রিয পাঠক, এলাচ একটি ভেষজ সমৃদ্ধ মসলা জাতীয় ফসল।। এলাচ রান্নার সুগন্ধ ও স্বাদ বাড়ানোর জন্য এক দারুন উপকরণ। এলাচ মসলা হিসেবে পরিচিতি থাকলেও ভিন্ন ভাবে এলাচ খাওয়ার শত উপকারিতা রয়েছে। প্রাচীনকাল থেকেই আয়ুর্বেদিক ইউনানী চিকিৎসায় এলাচ ব্যবহার হয়ে আসছে। এলাচ ভেষজ সমৃন্ধ হওয়ার এটি মানব শরীরের জন্য খুবই কার্যকরী। নিয়মিত এলাচ মিশ্রিত বিভিন্ন উপকরণ খেলে খুবই ভালো উপকারিতা পাওয়া। আমাদের নিয়মিত আয়োজন টিপস্ এন্ড ট্রিকস এর আজকে পর্বে আলোচনা করব ভেষজ গুণ সমৃন্ধ এলাচ খাওয়ার পন্ধতি ও এর নানা উপকারিতা।

 

এলাচ সাধারণত মসলা হিসেবে অধিক পরিচিত। এটি রান্নার স্বাদকে বহুগুণে বাড়িয়ে দিয়ে থাকে। এটি বিভিন্ন ধরণের চা রে প্রধান মসলা হিসেবে ব্যবহৃত হয়ে থাকে। বাঙালির বিভিন্ন মুখরোচক খাবারে এলাচের বহু ব্যবহার রয়েছে। এলাচ মসলা হলেও এর রয়েছে বহু ঔষধি গুণ সমৃদ্ধ ফসল।

 

শারীরিক বিভিন্ন সমস্যার সমাধানে এলাচের ব্যবহার…….

 

১/মুখের দুর্গন্ধ করে এলাচঃ-
এলাচ ভেষজ গুণ সমৃদ্ধ মসলা, এটি শরীরের রোগ নিরাময়ে গুরুত্বপূর্ণ ভুমিকা পালন করে। এলাচে প্রচুর পরিমাণে অ্যান্টি- অক্সিডেন্ট রয়েছে। এলাচের কয়েকটি জাত রয়েছে। অনেকেই মুখের দুর্গন্ধের শিকার।কেন মুখের দুর্গন্ধ হয় কখনও ভেবে দেখেছেন।এই সমস্যাটি থেকে মুক্ত পাওয়া গুরুত্বপূর্ণ।তার চেয়ের বড় বিষয় হলো মুখে দুর্গন্ধ হওয়া মানে শারীরিক অসুস্থতারও লক্ষণ।

 

মুখের দুর্গন্ধ করার জন্য এলাচ ব্যবহার করতে পারেন। এলাচ প্রাকৃতিক মাউথ ফ্রেশনার হিসেবেও অনেকে ব্যবহার করে থাকেন। এলাচ মুখের দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া ধ্বংস করে মুখের সকল দুর্গন্ধ দূর করে থাকে। মুখের দুর্গন্ধ দূর করার জন্য নিয়মিত এলাচ চিবিযে চুষে খেতে পারেন। এটি নিয়মিত করার ফলে দেখবেন মুখের দুর্গন্ধ দূর হয়ে গেছে। এলাচে থাকা উচ্চ অ্যান্টি- অক্সিডেন্ট শ্বাস- প্রশ্বাসজনিত সমস্যা দূর করতে খুবই কার্যকরী। তাই মুখের দুর্গন্ধ দূর করতে এলাচ খেতে পারেন।

 

২/ এলাচ হজম শক্তি বৃদ্ধি করেঃ– পেটের সমস্যা ও গ্যাস সমস্যার দুর করে থাকে এলাচ। বেশি খাওয়ার পর এক টুকরো এলাচ মুখে চিবিয়ে খেলে দেখবেন অনেক ভালো অনুভূত করছেন। এটি বদ হজম, কোষ্ঠকাঠিন্যে ও গ্যাস সমস্যা দূর করতে খুবই কার্যকর‌ী। এটি বিপাকতন্ত্রকে সক্রিয় রেখে হজমের সহয়তা করে থাকে। বুক জ্বালা, বমি বমি ভাব থেকে মুক্তি পেতে এলাচ কেতে পারেন। এতে করে এসব থেকে সহজেই মুক্তি পাবেন।

 

৩/ উচ্চ রক্ত চাপ নিয়ন্ত্রণ করে এলাচঃ– এলাচের প্রচুর পরিমাণে ডিউরেটিক উপাদান থাকে যা উচ্চ রক্ত অনেক অংশে নিয়ন্ত্রণ করতে পারে। এটি দেহের অতিরিক্ত ফলুইড দুর করে থাকে। ফলে এলাচ উচ্চ রক্তচাপ কমিয়ে এনে নিয়ন্ত্রণ করতে সক্ষম হয়।

 

৪/মুখের সকল রোগ দুর করে এলাচঃ– এলাচ মুখের দুর্গন্ধ দুর করার পাশাপাশি মুখের বিভিন্ন ধরণের সমস্যা দুর করে থাকে। এটি নিয়মিত খাওয়ার ফলে দাতের মাড়ির সকল সমস্যা, মুখের ভেতর ফোঁড়া সহ দাঁত ও মুখের ভেতরকার সকল সমস্যা দূর করে থাকে এলাচ।

 

৫/ হৃদযন্ত্র ভালো রাখতে এলাচ খানঃ-
এলাচে প্রচুর পরিমাণে অ্যান্টি- অক্সিডেন্ট থাকে যা হার্টের জন্য খুবই কার্যকরী। এটি দেহের জন্য ক্ষতিকর কোলেস্টেরল কম রাখতে সাহায্য করে থাকে। তাই হার্ট সুস্থ্য রাখতে নিয়মিত এলাচ চিবিয়ে খেতে পারেন।

 

৬/ শ্বাসকষ্ট দূর করে এ্রলাচ মিশ্রণঃ-
অনেকেই শ্বাসকষ্ট সমস্যার ভোগে থাকেন। এটি থেকে মুক্তি পাওয়ার জন্য লেবুর রস ও মধুর সাথে এলাচ ও তার সাথে হালকা গরম পানি নিয়ে মিশ্রণ তৈরি করে খেতে পারেন। এটি নিয়মিত খাওয়ার ফলে অনেক অংশে শ্বাসকষ্ট নিয়ন্ত্রণে আসবে। এছাড়াও কাশি ও ফুসফুসের সমস্যা ভোগেন তারা এই মসলা খেতে পারেন।

 

পাঠক. এলাচ উপরোক্ত সমস্যা গুলো ছাড়াও অনেক রোগের ওষুধ হিসেবে ব্যবহার হয়ে আসছে। তাই নিযমিত এলা