নাকের ব্রণ দূর করার উপায়

ব্রণ বর্তমানে একটি সমস্যা হয়ে দাঁড়িয়েছে। তবে এখন আর সমস্যা নয় সাধারণ ভাবেই নিচ্ছে সবাই ব্রণকে। শরীরের বিভিন্ন জায়গায় ব্রণ উঠে। তবে মুখের ত্বকে বেশি উঠে ব্রণ। এই ব্রণের জন্যে অনেকে অনেক দামী দামী ক্রিম ঔষধ ব্যবহার করেন। তবে অনেক ক্ষেত্রে দেখা যায় এর সমাধান হয় না আরো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেয়। তবে ব্রণ যখন উঠে তখন খুব বেশি বিরক্ত লাগে। মুখে র‍্যাশ হয়, চুলকাতে মন চায়, আর ব্রণের ভিতরে থাকা গোটা বেরিয়ে আসে সবগা মিলিয়ে আরো বেশি অস্বস্থি লাগে। এই সমস্যা সমাধানের ও কিছু উপায় আছে। অর্থাৎ ঘরে বসেই আমরা নিতে পারি ব্রণের যত্ন।

আসুন জেনেই নেই নাকের ব্রণ দূর করার কিছু উপায়ঃ

 

১।নাকের মধ্যে ব্রণ হওয়ার কারণ হলো জমার আমরা যখন মুখ ধুয় তখন হয়তো মুখের ময়লা ভালোভাবে পরিষ্কার হয় না। এতে মুখ অপরিষ্কার থাকে। যার ফলে নাকের গোড়ায় ব্রণ জমে যায়। মুখ ধোয়ার সময় ভালোভাবে নাকের গোড়ায় ভালোভাবে ধুতে হবে। যাতের নাকের গোড়ার ব্যাকটেরিয়া গুলো বের হয়ে লোমকূপ গুলো উন্মুক্ত হয়ে যায়। এতে নাকের গোড়ায় ব্রণ হওয়া থেকে মুক্তি পাওয়া যায়।

 

২।টুথপেস্ট সাধারণত আমরা জানি দাঁত চকচকে করার জন্যে উপকারী। তবে ব্রণের সমস্যা সমাধানে এই টুথপেস্ট বিশেষভাবে কাজ করে। টুথপেস্ট মুখের অতিরিক্ত তেল গুলোকে শুষে নেয়। তাই যাদের নাকের গোড়ায় ব্রণ হয় সেখানে টুথপেস্ট লাগান। তবে খেয়াল রাখবেন আপনার ত্বক টুথপেস্ট কে কতটা পরিমাণ সহ্য করতে পারছে। প্রথমে অল্প পরিমাণে লাগিয়ে নিন। যদি দেখেন আপনার ত্বকের সাথে সহনশীল। তাহলে পরিমাণ মতো নিয়ে পেস্ট লাগাতে পারেন।

 

৩।রসুন শুধু মশলার কাজে না ব্রণের বিরুদ্ধে লড়তে বিশেষভাবে সাহায্য করে। কয়েকটা রসুন নিয়ে সেগুলোকো ভালোভাবে কাটুন তারপর সেগুলার রস নিয়ে নাকের গোড়ায় লাগিয়ে নিন। এইভাবে লাগিয়ে ৫মিনিট পরে ঠান্ডা পানিতে ধুয়ে নিন। ত্বকের যত্ন এই রসুন বিশেষভাবে কাজে দেয়। চেষ্টা করবেন রাতে এই পদ্ধতি টা করার। তাহোলে সকালে এর ফলাফল পাবেন।

 

৪।আমরা জানি রূপচর্চার জন্যে শসা বিশেষভাবে উপকারী। কেননা শসাতে আছে ভিটামিন এ, ডি এবং ই। শসাকে কেটে টুকরা টুকরা করে কিংবা শসাকে রস করে নিয়ে ত্বকে যত্নে ব্যবহার করেন। এই শসা ত্বকের জন্যে মারাত্মক ভালো।শসাকে ভালোভাবে থেঁতো করে নিয়ে নাকের গোড়ায় লাগিয়ে রাখুন। অথবা ময়লা গুলা বের করার জন্যে শসাকে কেটে স্ক্রাবার হিসেবে ব্যবহার করুন। এছাড়া শসাকে গোল করে কেটে পানিতে ভিজিয়ে সেই পানি খেয়ে নিন কিংবা কিংবা সেই পানিতে মুখ ধুয়ে নিন। এতে ও উপকার পাওয়া যাবে।

 

৫।লেবুর রস ব্রণের বিরুদ্ধে ও দারুণ কাজ করে। লেবুকে ভালোভাবে রস করে নিয়ে তুলার বল দিয়ে ভালোভাবে চুবিয়ে নাকের গোড়ায় লাগিয়ে রাখুন। এতে ময়লা গুলো বের হয়ে যাবে। এছাড়া লেবুর রস কে আইস কিউবে রেখে দিন। তারপর ভালোভাবে ম্যাসাজ করুন। আপনি পানিকে ও আইস কিউব করে ত্বকে লাগাতে পারেন। এতে মুখের ত্বক ও নাকের গোড়া অনেক পরিষ্কার হবে।

 

৬।গ্রীন টি ও ব্রনের বিরুদ্ধে দারুণ কাজ করে। গ্রীন টি বানিয়ে সেগুলোকে ঠান্ডা করুন। তারপর সেখানে তুলার বল চুবিয়ে নাকের গোড়ায় ও মুখের ত্বকে যেখানে ব্রণ রয়েছে সেখানে ভালোভাবে ম্যাসাজ করুন। ব্রণ দূর করতে দারুণ কাজ করে গ্রীন টি।আর যদি আপনি গ্রীন টি ব্যাগ দিয়ে গ্রীন টি বানান সেই টি ব্যাগ কেও ব্রণের উপরে রাখতে পারেন।

 

৭।দীর্ঘদীন ঔষধ সেবন করলে কিংবা স্টেরয়েড জাতীয় ঔষধ খেলেও এই ব্রণের সমস্যা দেখা যায়। তাই ব্রণের সমস্যা সমাধানে ঔষধ ব্যবহার এর পাশাপাশি ত্বকের যত্ন নিতে হবে। তাহোলে আপনার ঔষধ এর ব্যবহার কমিয়ে ফেলতে পারেন।

 

উপরের পদ্ধতি গুলোর উপকরণ আপনি খুব সহযে হাতের কাছে পেয়ে যাবেন। আর ত্বকের যত্নে এই উপকরণ গুলো ভালোভাবে ব্যবহার করতে পারেন। শুধু ধৈর্য্য ধরতে হবে আর ভালো করে ত্বকের যত্ন নিতে হবে।