Breaking News

দ্রুত ওজন কমানোর জন্য অত্যন্ত কার্যকরী কিছু পানীয়

দ্রুত ওজন কমানোর জন্য অত্যন্ত কার্যকরী কিছু পানীয় l যাদের ওজন বেশি  ওজন কমিয়ে নিজেদের শরীরকে ফিট রাখতে তারা সবাই খুব বেশী চিন্তিত। ওজন কমানোর জন্য আমরা বিভিন্ন ধরনের প্রচেষ্টা করে থাকি। ব্যায়াম, খাদ্যাভ্যাসে পরিবর্তন, ডায়েট কন্ট্রোল সবকিছুই ওজন কমিয়ে নিজেদের শরীরকে ফিট রাখতে।কিন্তু তার পরে-ও নিজেদের ওজন কমানোর জন্য অনেকেই উপায় খুঁজে বেড়াচ্ছেন।  আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা জানেন না শুধু মাত্র ব্যায়াম এবং খাদ্যাভ্যাসে পরিবর্তন আনা ছাড়াও বিভিন্ন ধরনের পানীয় আছে যা আমাদের শরীরের  ওজন কমাতে অত্যন্ত সহায়ক। সুপ্রিয় বন্ধুরা সেই সমস্ত পানীয  নিয়েই আমাদের এই আলোচনাটি সাজিয়েছি যা ওজন কমাতে অত্যন্ত কার্যকর। তাহলে চলুন বন্ধুরা দেখে নেয়া যাক দ্রুত সময়ে ওজন কমানোর জন্য অত্যন্ত কার্যকরী কিছু পানীয়।

দ্রুত ওজন কমানোর জন্য অত্যন্ত কার্যকরী  কিছু  পানীয় সমূহঃ

দারুচিনি এবং মধুঃ

দারুচিনি এবং মধু। একসঙ্গে গরম পানিতে মিশিয়ে খেলে তা  দ্রুত সময়ে ওজন কমাতে অত্যন্ত কার্যকরী ভূমিকা পালন করে। তবে পানীয় টিতে  চিনি ব্যবহার করবেন না। দিনে অন্তত দুবেলা এই পানীয় পান করলে খুব দ্রুত সময়ে ওজন কমাতে পারবেন।

লেবু এবং এলোভেরাঃ

অ্যালোভেরা এবং লেবুর তৈরি পানীয় ওজন কমাতে অত্যন্ত সহায়ক। লেবু আমাদের শরীরের অতিরিক্ত মেদ কাটতে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এলোভেরায় বিদ্যমান বিভিন্ন উপাদান আমাদের হজম শক্তি বৃদ্ধি করে এবং বদহজম দূর করে। যার ফলে নিয়মিত এই  লেবু এবং অ্যালোভেরার পানীয় পান করলে দ্রুত সময়ে ওজন হ্রাস পাবে।

  লেবু এবং আদার রসঃ

দ্রুত সময়ে ওজন কমাতে লেবু এবং আদার রসের মিশ্রণে তৈরি পানীয় টি অত্যন্ত কার্যকরী। লেবুতে প্রাকৃতিকভাবেই রয়েছে ভিটামিন সি যা আমাদের শরীর থেকে মেদ দূর করে। আদা কোষ্ঠকাঠিন্য ক্ষুধামন্দা ব্যথা প্রদাহ ইত্যাদি দূর করতে অত্যন্ত সহায়ক। তাই দ্রুত সময়ে ওজন কমানোর জন্য এই প্রানীয় টি দিনে দুই থেকে তিনবার পান করুন।

  বিশেষ দ্রষ্টব্যঃ

আদা ব্যবহারে অনেকের গ্যাস্ট্রিকের  সমস্যা দেখা দেয়। যদি গ্যাস্ট্রিকের সমস্যা দেখা দেয় তাহলে আধার ব্যবহার সীমিত করে রাখুন।

আনারস ও শসাঃ

শরীরের দ্রুত ওজন কমাতে আনারস এবং শসার পানীয়  অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। চর্বি কমানোর পাশাপাশি এটি বদহজম দূর করে পেটের ফোলা ভাব কমায় এবং  শরীরে জমে থাকা বিষাক্ত পদার্থ দূর করে দেয়। শরীরকে রাখে সতেজ এবং চাঙ্গা। তাই দ্রুত ওজন কমাতে আনারস ও শসার পানীয় অত্যন্ত কার্যকরী।

 লেবু শসা ও কমলাঃ

দ্রুত ওজন কমাতে লেবু শসা ও কোমল পানীয় অত্যন্ত কার্যকরী। তিনটি উপাদানেই রয়েছে ভিটামিন সি যা আমাদের শরীর থেকে মেদ দূর করে। তিন টিতেই রয়েছে বিভিন্ন ধরণের এন্টি-অক্সিডেন্ট উপাদান যা আমাদের হজমে সাহায্য করে এবং শরীর থেকে বিষাক্ত ও দূষিত পদার্থ দূর করে দেয়। ফলে আমাদের ওজন খুব দ্রুত হ্রাস পায় তাই দ্রুত ওজন কমানোর জন্য  কমলা, লেবু এবং শসার পানীয় টি অত্যন্ত কার্যকরী।

গ্রিন টিঃ

পানীয় হিসেবে গ্রিন টি যেমন সুস্বাদু এবং স্বাস্থ্যকর ঠিক তেমনি দ্রুত ওজন   কমাতে গ্রিন টি অত্যন্ত কার্যকরী। গবেষণায় প্রমাণিত হয়েছে প্রতিদিন তিন থেকে চার কাপ গ্রিন টি পান করলে সপ্তাহে অন্তত 400  অতিরিক্ত ক্যালোরি বার্ন করা সম্ভব হয়।। তাই দ্রুত ওজন কমাতে নিয়মিত গ্রীন টি পান করুন।

  শশা লেবু ও পুদিনা পাতাঃ

শসা লেবু পুদিনা পাতার মিশ্রণে তৈরি পানীয় আমাদের শরীরের ওজন কমানোর জন্য অত্যন্ত উপকারী।  এই পানীয়টির অত্যন্ত স্বাস্থ্যকর। এটি আমাদের হজমের সমস্যা দূর  করে। আমাদের শরীরকে রাখে রোগমুক্ত এবং শরীর থেকে বিভিন্ন ধরনের  দূষিত পদার্থ খুব সহজেই  দূর করে দেয়।তাই দ্রুত  ওজন কমাতে এই পানীয় জল অত্যন্ত উপকারী।

স্ট্রবেরি তরমুজ পুদিনা পাতাঃ

খেতে অত্যন্ত সুস্বাদু স্ট্রবেরি তরমুজ পুদিনা পাতার পানীয়   আমাদের ওজন কমানোর জন্য অত্যন্ত সহায়ক। এতে রয়েছে বেটার বিভিন্ন ধরনের ভিটামিন কে এন্টি অক্সিডেন্ট উপাদান যা শরীরে পানিশূন্যতা পূরণ করে এবং  শরীরের রক্ত পরিস্কার রাখে।

ডাবের পানিঃ

ডাব এমন একটি প্রাকৃতিক উপাদান যা আমাদের ওজন কমানোর জন্য অত্যন্ত কার্যকরী। ডাবে রয়েছে প্রচুর পরিমাণে মিনারেলস এবং পটাশিয়াম যা আমাদের শরীরে মেদ কমাতে এবং শরীরকে রোগমুক্ত রাখতে সাহায্য করে। দ্রুত সময়ে ওজন কমানোর জন্য নিয়মিত ডাবের পানি পান করুন।

বিশেষ দ্রষ্টব্যঃ

বাইরের খোলা জায়গায় তৈরি ও স্বাস্থ্যকর পানীয় সমূহ খাবেন না এতে আপনাদের শরীরের ক্ষতি হতে পারে।

যাদের গ্যাস্ট্রিকের সমস্যা আছে তারা লেবু  মিশ্রিত অথবা  ভিটামিন সি জাতীয় পানীয় সমূহ খালি পেটে খাবেন না।

উপকরণসমূহ সংগ্রহ করে, ঘরে তৈরি করে নিজেই নিজের ওজন কমানোর জন্য পানীয় সমূহ স্বাস্থ্যকর ভাবে তৈরি করে নিবেন।

দ্রুত ওজন কমানোর জন্য উপরে উল্লেখিত পানীয় সমূহ অত্যন্ত কার্যকরী এবং স্বাস্থ্যকর। শুধুমাত্র দ্রুত ওজন হ্রাস করেই না বরং আমাদের শরীরকে রাখে সম্পূর্ণ সুস্থ,  রোগমুক্ত এবং  প্রাণবন্ত। তাই শরীরকে সুস্থ এবং ফিট রাখতে, ও দ্রুত ওজন কমানোর জন্য উপরোক্ত পানীয় সমূহ পান করুন নিজের শরীরের যত্ন নিন। সুস্থ থাকুন।

ধন্যবাদ