লিভার ক্যান্সার কি? কাদের এই লিভার ক্যান্সার বেশি হয়

লিভার ক্যান্সার কি? কাদের এই লিভার ক্যান্সার বেশি হয় । সারা বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ক্যান্সার রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। খাদ্য এবং পরিবেশ দূষণের মতো ক্যান্সারে অবদান রাখে এমন বেশ কয়েকটি কারণ রয়েছে। তার মধ্যে লিভার ক্যান্সার অন্যতম। লিভার ক্যান্সারের কারণ এবং কারা সবচেয়ে বেশি ঝুঁকির মধ্যে রয়েছে সে সম্পর্কে আজ আমরা একজন বিজ্ঞ চিকিৎসকের কাছ থেকে শুনব।

লিভার ক্যান্সার কি? কাদের এই লিভার ক্যান্সার বেশি হয়

এনটিভির নিয়মিত অনুষ্ঠান হেলথ ডেইলির একটি সেগমেন্টে লিভার ক্যান্সার নিয়ে আলোচনা করেন ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের হেমাটোলজি ও লিভার বিভাগের প্রধান অধ্যাপক ডা. ফাওয়াজ আহমেদ অনুষ্ঠানটি পরিচালনা করেছেন ডাঃ আই এম মুনা তাহসিন।

লিভার ক্যান্সার কখন হয় এবং এটি একটি সাধারণ ঘটনা কি না এই বিষয়ে মডারেটরের প্রশ্নের উত্তরে অধ্যাপক ডাঃ ফারুক আহমেদ বলেন যে লিভার ক্যান্সার আমাদের দেশে ক্যান্সারের তৃতীয় সর্বাধিক প্রচলিত বা উল্লেখযোগ্য কারণ বলে মনে করা হয়। এবং “ক্যান্সার” শব্দটি এমন একটি যেটির সাথে আমরা সবাই কিছুটা পরিচিত। আমরা সকলেই সচেতন যে এই অসুস্থতার কোন চিকিৎসা নেই এবং এটি মারাত্মক কারণ এটি আমাদের পরিবারের সদস্য বা বন্ধুদের প্রভাবিত করে।

প্রফেসর ড. ফারুক আহমেদ বলেন, টিউমারকে বৈধভাবে ক্যান্সার হিসেবে গণ্য করা যায় কি না সে বিষয়ে মডারেটরের প্রশ্নের উত্তরে দুটি বিষয় উল্লেখ করা যেতে পারে যেটি আমরা এখন কীভাবে টিউমারকে ক্যান্সার হিসেবে সংজ্ঞায়িত করি। টিউমার দ্বারা,

লিভার ক্যান্সার কি? কাদের এই লিভার ক্যান্সার বেশি হয়

আমরা একটি ক্রমবর্ধমান কোষকে বোঝায় যা অচেক করা হয় না এবং সারা শরীরে ছড়িয়ে পড়ার সম্ভাবনা রয়েছে। উভয় উপায়ে কল করুন, দয়া করে. ম্যালিগন্যান্ট ক্যান্সার অন্যটি; সৌম্য ক্যান্সার প্রথম। কিছু টিউমার, যেমন লিভারের মধ্যে, সৌম্য, যার অর্থ তারা আপনাকে আঘাত করবে না বা আপনার মৃত্যু ঘটায়। সত্য যে কিছু সৌম্য মানে এটি বৃদ্ধি পাবে না, ছড়াবে না বা কোন ক্ষতি করবে না। একটি ভিন্ন একটি ক্যান্সার টিউমার. আমরা যাকে ক্যান্সার হিসাবে উল্লেখ করি তা হল এই মারাত্মক বৃদ্ধি।

লিভার ক্যান্সারের কারণ কি বা কারা এটি হওয়ার সম্ভাবনা বেশি? প্রফেসর ড. ফারুক আহমেদ ক্যান্সারের বিকাশকে দুটি ভাগে ভাগ করে মডারেটরের প্রশ্নের জবাব দেন: প্রাথমিক লিভার টিউমার এবং সেকেন্ডারি লিভার টিউমার। উপরন্তু, এটি একটি গৌণ কারণ যদি একটি টিউমার শরীরের অন্য অংশ, যেমন পাকস্থলী, ছোট অন্ত্র, কোলন বা ফুসফুস থেকে লিভারে যায়। লিভারের নিজের নয় কিন্তু অন্য উৎস থেকে লিভারে প্রবেশ করার কথা উল্লেখ করে।