Breaking News

শরীরের কালো দাগ দূর করার উপায়

কালো দাগ। মাঝে মাঝে দেখলেই মনে হয় শরীরের একটি অবিচ্ছেদ্য অংশ। কিন্তু আমরা শুধু মুখের ত্বকের কালো দাগ গুলোর যত্ন নিয়ে থাকি। শরীরের অন্যান্য জায়গায় কি হলো না হলো তা নিয়ে এতোটা ভাবিনা। অনেক সময় যেন তেম ক্রিম ব্যবহার করে, অ্যাক্সিডেন্ট বা ইনজুরি হয়ে আঘাত পেলে পোড়া কিংবা কাটা দাগ ইত্যাদি। এই দাগ গুলো দেখলে আরো লজ্জা ও করে। শরীরের সৌন্দর্যকে অবমাননা করার মতো বিষয়। কিন্তু আমারা মুখের ত্বকের জন্যে টাকা খরচ করতে চাইলেও অন্যান্য গুলোর জন্যে টাকা খরচ করতে চায়না। এক্ষেত্রে আমাদের কিছু অসচেতনতাও আছে। আমরা মুখের ত্বকের তুলনায় শরীরের যত্ম তেমন একটা নেই না। তবে প্রত্যেকদিন যদি ২০ থেকে ৩০ মিনিট শরীরের প্রতি যত্ন নেই তাহোলে আশা করি এই সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

আসুন জেনে নেই শরীরের কালো দাগ থেকে মুক্তি পাওয়ার উপায়

১।শরীরের কালো দাগ দূর করতে লেবু আর শসার রস দারুণ কাজ করে। একটি বাটিতে একটি সম্পূর্ণ লেবুর রস নিয়ে তাতে একটি শসার ৪ভাগের ১ভাগ রস নিয়ে ভালোভাবে মিশিয়ে মিশ্রণ তৈরি করি।

এই মিশ্রণটি তুলার বল দিয়ে কালো দাগের জায়গায় দিনে ৩বার করে ম্যাসাজ করি। লেবুতে থাকা সাইট্রিক এসিড দাগ দূর করতে সাহায্য করে। তবে ২টির সংমিশ্রণে দারুণ কাজ করে।

২।আমরা সাধারণত জানি অ্যালোভেরা জেল কে বলা হয় রূপচর্চার জাদুকরী উপাদান। তরতাজা এলোভেরা গাছের পাতা নিন। তার ভিতরে থাকা সাদা জেল কে হাতে নিয়ে ডলে যেখানে দাগ রয়েছে সেখানে ভালো করে লাগান। কেনোনা এলোভেরাতে রয়েছে অ্যান্টি ইনফ্লেমেটেরি।

যা ত্বকের যেকোনো দাগ দূর করতে দারুণ কাজ করে। তবে অনেকের এলোভেরা জেল ব্যবহারে ত্বকে চুলকানি হয়। তাই আগে হাতে নিয়ে দেখে নিন চুলকায় কি না। তারপরে ব্যবহার করুন। নিয়মিত এলোভেরা জেল ব্যবহার করলে আপনি নিজেই দেখবেন এর ফলাফল।

৩।বলা চলে দুধ আর লেবু এক অপরের শত্রুর মতো। কিন্তু দাগ দূর করতে এই ২উপাদান একসাথে মিশে দারুণ কাজ করে। একটি লেবুর অর্ধেকাংশ নিয়ে তা থেকে পরিমাণ মতো রস নিন, এবার এতে ১০ টেবিল চামচ কাঁচা দুধ মিশ্রণ করুন। এই মিশ্রণ টি তুলা দিয়ে কালো দাগের জায়গায় ১০ মিনিট লাগিয়ে রাখুন এবং অপেক্ষা করুন। খেয়াল রাখবেন লেবুতে থাকা এসিড কিন্তু ত্বক উল্টো পুড়িয়ে ফেলতে পারে। তাই বেশিক্ষণ না রাখাই ভালো। সঠিক নিয়মে করলে আপনি দাগের সমশ্য থেকে মুক্তি পাবেন।

৪।ডিমের সাদা অংশ কালো দাগ দূরীকরণে আরেক বিশেষ উপাদান। তবে একটি মিশ্রণ তৈরি করতে হবে। ডিমের সাদা অংশের সাথে ২টেবিল চামচ লেবুর রস আর ১টেবিল চামচ কমলার রস নিয়ে একসাথে মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করুন। কালো দাগের জায়গায় ২০মিনিট পর্যন্ত মিশ্রণটি লাগিয়ে রাখুন। এরপরে পানি দিয়ে ধুয়ে নিন। দাগ দূর করতে এই মিশ্রণ ও চমৎকার কাজ করে।

৫।লেবুর যেহেতু সাইট্রিক এসিড টি রয়েছে সেটি সরাসরি লাগালে আরো সমস্যা হয়। তাই লেবুর সাথে মিল রেখে আরো বিভিন্ন উপাদান দিয়ে কয়েকটি মিশ্রণ তৈরি হয়। যেমন লেবুর রস আর চিনি মিশিয়ে খুব ভালো করে ম্যাসাজ করুন। আস্তে আস্তে ম্যাসাজ করলে ব্লাড সার্কুলেশন ও কাজ করে। তবে নিচে থেকে আস্তে আস্তে ম্যাসাজ করুন। রাতে ও একটি লেবুর মিশ্রণ ব্যবহার করতে পারেন। অর্ধেকাংশ লেবুর রস, ১ চিমট হলুদ ও পরিমাণ মতো চিনি নিয়ে একসাথে মিক্স করুন। এই মিশ্রমটি ম্যাসাজ করুন। এরপরে চিনি গলে গেলে আস্তে করে ধুয়ে ফেলুন। চিনির বদলে মধুও কার্যকারী হবে।

উপরে যে পদ্ধতি গুলো দেখানো হয়েছে আর যে প্যাকগুলো তৈরি করে দেয়া হয়েছে আপনারা চাইলে বাসায় করে নিতে পারেন। শুধু একটু সময়ের প্রয়োজন। এই সময় দিলে ত্বকের যত্ন ও হবে আপনি থাকেন সুন্দর জেল্লাময়।