পেড়িকিউর এবং মেনিকিউর কি? করার সহজ কিছু নিয়মাবলী

পেড়িকিউর এবং মেনিকিউর কি করার সহজ কিছু নিয়মাবলী? রূপচর্চায় আমরা প্রতিনিয়ত অনেক কিছুই করে থাকি। রূপচর্চা বলতে আগের মত বর্তমান সময়ে শুধু চেহারা এবং গায়ের ত্বক এই সীমাবদ্ধ নেই। বর্তমানে রূপচর্চায় হাতের নখ থেকে শুরু করে পায়ের নখ পর্যন্ত সবকিছুই অন্তর্ভুক্ত করা হয়। তাই হাত এবং পায়ের যত্নে পেডিকিওর-মেনিকিওর অত্যন্ত জনপ্রিয়তা লাভ করেছে।

তবে সময় ও সুযোগের অভাবে অনেকেই পার্লারে গিয়ে পেডিকিওর-মেনিকিওর করাতে পারেন না। তাই বিশেষভাবে হাত এবং পায়ের যত্ন নেয়া হয় না। সুপ্রিয় বন্ধুরা তাই আমরা  আজকের আলোচনাটি সাজিয়েছি সম্পূর্ণ ঘরোয়া ভাবে কিভাবে পেডিকিউর এবং মেনিকিওর করবেন সে সকল নিয়মাবলী নিয়ে। তাহলে চলুন দেখে নেয়া যাক । পেডিকিউর মেনিকিউর করার সহজ কিছু নিয়মাবলী।

পেডিকিউর কিঃ

ধুলোবালি, ময়লা, দূষণ, রোদ আমাদের পায়ের ত্বককে রুক্ষ এবং শুষ্ক করে তোলে। বিভিন্ন সময় দেখা যায় আমাদের পায়ে ময়লা জমে কালো আস্তরণ তৈরি হয়। জা পায়ের সৌন্দর্যটা সম্পূর্ণ নষ্ট করে দিয়ে  পা কে করে তুলে রুক্ষ মৌলিক এবং বিবর্ণ। তাই এসব ময়লার আস্তরণ থেকে এবং রুক্ষতা থেকে নিজের পা কে বাঁচানোর জন্য যে পদ্ধতিতে পায়ের সৌন্দর্য রক্ষা করা হয় তাকে বলা হয় পেডিকিউর।

 ★★ পেডিকিউর করার সহজ উপায়  সমূহঃ

পেড়িকিউর এবং মেনিকিউর কি? করার সহজ কিছু নিয়মাবলী

পূর্বে থেকে পায়ে নেলপলিশ দেয়া থাকলে রিমুভার দিয়ে তা নেলপলিশ রিমুভ করেনিন।

একটি পাত্রে পরিমাণমতো জন নিন এবং তাতে লবণ এবং শ্যাম্পু মিশিয়ে 15 থেকে 20 মিনিট আপনার পা ডুবিয়ে রাখুন।

ততক্ষণে আপনার পায়ের ত্বক নরম হয়ে যাবে এবং নকের গোড়ালি নরম হয়ে যাবে। 20 মিনিট পর পায়ের নখ নরম হয়ে গেলে নেল কাটার দিয়ে কেটে নিন এবং  শার্পনার দিয়ে নকের শেপ তৈরি করে নিন।

নক কাটা শেষ হলে পুনরায় জলে পা ডুবিয়ে দিন।

কিছু সময় পর পা তুলে নিয়ে একটি ব্রাশে শ্যাম্পু নিয়ে ভালোভাবে পায়ের গোড়ালি তলা এবং উপরের অংশ পরিষ্কার করে নিন।

পায়ের গোড়ালি এবং তলা ঝামা পাথর দিয়ে ভালোভাবে ঘষে নিন। এতে করে মরা চামড়া উঠে যাবে।  তারপর পুনরায়  পানিতে পা ডুবিয়ে দিন।

কিছু সময় পর পা তুলে নিন এবং পরিষ্কার তোয়ালে  বা টিস্যু দিয়ে পা পরিষ্কার করে নিন।

কটন দিয়ে মুখের ভেতরের ময়লা এবং তেল ভালোভাবে পরিষ্কার করে নিন।

অত্যন্ত সাবধানে নখের চারপাশের কিউটিকল( অর্থাৎ যে স্থান থেকে নকের শুরু হয় তার চামড়ার পাশের শক্ত অংশ) সমূহ কেটে নিন।

এরপর নকে এবং পায়ে মশ্চারাইজার লাগিয়ে দিন।

একটি পাতি লেবু কেটে তাতে পরিমাণমতো বেকিং সোডা দিয়ে পায়ের নখ এবং পায়ের উপরে নিচে ভালোভাবে ঘষতে থাকুন। এভাবে তিন থেকে পাচ মিনিট পর্যন্ত ঘষে পরিষ্কার পানি দিয়ে পা ধুয়ে নিন।

এরপর পায়ে টোনার লাগিয়ে দিন এবং পা যেন শুস্ক হয়ে না যায় তাই মশ্চারাইজার ব্যবহার করুন।

আপনার পছন্দের মত নেলপলিশ করে নিন।

উপরুক্ত পদ্ধতিটি অনুসরণ করে আপনি ঘরে বসেই সুন্দরভাবে পেডিকিউর করতে পারেন এবং অর্জন করতে পারেন সুস্থ, সুন্দর এবং আকর্ষণীয় পা।

 মেনিকিউর কিঃ

দূষণ, ধুলাবালি, রুক্ষথা, শুষ্কতা  থেকে হাতকে বাঁচিয়ে রাখার জন্য এবং আকর্ষণীয় সতেজ ও সজীব ও কোমল রাখার জন্য  যে পদ্ধতিতে হাতের যত্ন নেয়া হয় তাকে মেনিকিওর বলে।

★★ ঘরে বসেই সহজ পদ্ধতিতে মেনিকিউর করার উপায়ঃ

হাতের নখে পূর্ব থেকেই নেলপলিশ থাকলে রিমুভার দিয়ে সেটা রিমুভ করেনিন।

এরপর একটি পাত্রে জল নিয়ে সেখানে সেম্পু, লবণ এবং বেকিং সোডার মিশ্রণ তৈরি করুন এরপর ওই পাত্রে হাত ডুবিয়ে দিয়ে 15 থেকে 20 মিনিট অপেক্ষা করুন।

ওই সময়টুকুতে আপনার নখ নরম হয়ে আসবে।  তাই হাত তুলে নিয়ে নিল কাটার দিয়ে পছন্দসই নখ কেটে নিন।  এবং আপনার দিকে নক এর সেট করে নিন।

তারপর পুনরায় গামলায় হাত ডুবিয়ে দিন।  একটি ব্রাশে শ্যাম্পু নিয়ে হাতের তালুর উপরে নিছে ভালোভাবে ঘষে পরিষ্কার করে নিন।

তারপর পরিষ্কার পানি দিয়ে হাত ধুয়ে নিন।  পরিষ্কার তোয়ালে দিয়ে হাত মুছে নিন একটি কটন দিয়ে নখের ভেতরে থাকা ময়লা সম্পূর্ণভাবে পরিষ্কার করে নিন।

সাবধানে নখের চারপাশের কিউটিকল গুলো কেটে নিন।

এরপর এক টুকরো পাতি লেবু কেটে নিয়ে তাতে বেকিং সোডা মিশিয়ে একটি মিশ্রণ তৈরী করে নিন।

এরপর এই মিশ্রণটি দিয়ে  3 থেকে 5 মিনিট ভালোভাবে হাতের উপরে নিচে ভালোভাবে ঘষে নিন।  5 মিনিট পর পরিষ্কার পানি দিয়ে হাত ধুয়ে ফেলুন।

একটি ব্রাশে টুথপেষ্ট নিয়ে এ পর্যায়ে আপনার সম্পূর্ণ হাত ভালোভাবে ঘষে পরিষ্কার করে নিন।

তারপর পরিমাণ মত  টক দই, গোলাপজল, অ্যালোভেরা জেল, এবং চালের গুড়ার একটি মিশ্রণ তৈরী করে নিন।

মিশ্রণটি দিয়ে আপনার সম্পূর্ণ হাতে 10 মিনিট মতো মালিশ করে নিয়ে হাত পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন।

ধোয়া শেষে হাতে টোনার লাগিয়ে দিন এবং শুকিয়ে গেলে মশ্চারাইজার ব্যবহার করুন।

তারপর পছন্দমত নখে নেইলপলিশ লাগিয়ে দিন।

উপরোক্ত নিয়মাবলী অনুসরণ করে এক যে কেউ ঘরে বসে হাতের যত্নে মেনিকিউর করতে পারবেন।পেড়িকিউর এবং মেনিকিউর কি? করার সহজ কিছু নিয়মাবলী

রূপচর্চায় আমরা প্রতিনিয়ত অনেক কিছুই করে থাকি।

পেডিকিউর এবং মেনিকিউর আমাদের হাত পায়ের  সুস্থতা এবং সৌন্দর্যের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এটি হাত পায়ের মরা কোষগুলো দূরীভূত করে।  ফলে নতুন কোষের সৃষ্টি হয়। পেডিকিউর এবং মেনিকিউর করার ফলে আপনার হাত এবং পা হয়ে ওঠে সজীব সুস্থ মসৃণ এবং আকর্ষণীয়।  পেডিকিউর মেনিকিওর  এর ফলে হাতের ক্ষতিকারক জীবাণু এবং ব্যাকটেরিয়া মারা যায়। এর ফলে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়।তাই হাত এবং পায়ের যত্নে সম্পূর্ণ ঘরোয়াভাবে পেডিকিউর মেনিকিউর করতে আমাদের নির্দেশিত পন্থা সমূহ অনুসরণ করুন।

ধন্যবাদ