চেহারা ফর্সা করার টিপস, এগুলো ত্বক ফর্সা করার সেরা উপায়

আমরা সকলে সৃষ্টিকর্তার সেরা জীব। আমাদেরকে খুব নিপুণ ও নিখুঁত ভাবে বানিয়েছেন। এবং আমাদের বিভিন্ন বৈচিত্র্যতা ও দিয়েছে যার ফলে আমরা সকলে এক হলেও এক নয়। তেমনি আমাদের মধ্যে অনেক জনকে সুন্দর,ফর্সা বানিয়েছেন, কেউ বা আবার উজ্জ্বল শ্যামলা, কেউ আবার শ্যামলা,আবার কেউ কালো অনেকে আছেন খুব কালো। ত্বক ফর্সা করার উপায়

এই সবই আমাদের গায়ের রঙের তারতম্য। তবে অনেকেই চায় গায়ের রঙ যাই হোক না কেন আমাদের চেহারার রঙ যাতে ফর্সা,সুন্দর ও আকর্ষণীয় হয়। এই কারণে অনেকে বিভিন্ন ক্রিম লোশন ব্যবহার করে। অনেকে আবার নানান ধরণের ক্রিম ব্যবহার করতে গয়ে ত্বক পুড়িয়ে ফেলে। ত্বক ফর্সা করার উপায়

নিয়ম মেনে যদি কিছু সহজ উপায় অবলম্বন করা হয় তবে চেহারা রঙের তারতম্য পাওয়া সম্ভব। 

তবে আসুন জেনে নেই

চেহারা ফর্সা করার কিছু উপায় 

১। চেহারা ফর্সা করতে চন্দনের ফেইসপ্যাকঃ

ব্রণ ও ব্রণের দাগ দূর করতে শশার রসচন্দনের ফেইসপ্যাক আমরা বহুকাল আগে থেকে শুনে আসছি। অনেক আগে থেকে দেখতাম বাসায় আপু আন্টিরা রাতে চন্দন লাগিয়ে রাখত।যাদের ত্বকে তৈলাক্ত তারা এমনিতেই চন্দন ব্যবহার করেন অতিরিক্ত তেল শুয়ে নেয়ার জন্যে।

   ত্বক থেকে তেল শুষে নিয়ে ত্বককে উজ্জ্বল রাখে।  ত্বক ফর্সা করতে চাইলে আগে দেখতে হবে আপনার ত্বক প্রাকৃতিকভাবে কতটা ফর্সা। তাই আপনারা আপনাদের মুখের ত্বকের পরিমাণ চন্দন নিয়ে ভালোভাবে পেস্ট তৈরি করে ত্বকে মাখিয়ে নিন। এই চন্দন আপনার ত্বককে অনেক উজ্জ্বল আর পরিষ্কার লাগবে। 

২। চেহারা ফর্সা করতে পুদিনা পাতাঃ

 ত্বক ফর্সা করার উপায় পুদিনা পাতা আমরা ঔষধীয়, উপকারী পাতা হিসেবে ব্যবহার করে থাকি। তবে এই পুদিনা পাতা ত্বক ফর্সা করার কাজে ও ব্যবহৃত হয়। কেননা পুদিনা পাতায় রয়েছে অ্যাস্ট্রিজেন যা আমাদের ত্বককে উজ্জ্বল রাখে ও পুষ্টির জোগান দেয়।

মুখের দাগ দূর করার উপায় 

এক্ষেত্রে প্রথমে কয়েকটি পুদিনা পাতা নিয়ে ভালোভাবে পেস্ট করে নিন। এবার মুখের ত্বকে প্রলেপ এর মতো করে পুরো মুখে লাগিয়ে নিন। ১০ থেকে ১৫ মিনিট রাখার পরে ভালোভাবে মুখ ধুয়ে নিন। দেখবেন ত্বক অনেক ফ্রেশ আর টানটান। আর উজ্জ্বলতা বাড়িয়ে দিয়েছে। 

৩।চেহারা ফর্সা করতে বেসনের ব্যবহারঃ

 ত্বক ফর্সা করার উপায়

ত্বক ফর্সা কিংবা ত্বকের যত্নে আমরা বেসনের ব্যবহার শুনেছি এবং দেখেছি। ত্বকের যত্নে বেসন ব্যবহার করা হয় কেননা বেসন ত্বককে উজ্জ্বল রাখে। তবে হ্যাঁ তৈলাক্ত ত্বকে কিন্তু বেসনের প্যাক ব্যবহার করা যায় না।

চকচকে ত্বক পেতে ফেইসমাস্ক

আসুন জেনে নেই বেসন দিয়ে ফেইস প্যাক বানানোর উপায়। পরিমাণ মতো বেসন নিয়ে সেখানে বাটার মিল্ক মিশিয়ে ভালোভাবে পেস্ট তৈরি করুন। এই পেস্ট টি পুরো মুখে লাগিয়ে নিন। শুকিয়ে গেলে মুখ ভালোভাবে ধুয়ে ফেলুন। দেখবেন ত্বক অনেক উজ্জল আর টান টান আছে।

 ৪। চেহারা ফর্সা করতে কলাঃ

ত্বক ফর্সা করার নাইট ক্রিম

কলা কিন্তু আমাদের ত্বক ফর্সা করার একটি বিশেষ উপাদান। কলা দিয়েও ফেইস প্যাক বানানো যায়। কলার দিয়ে তৈরি ফেইস প্যাক আপনি যেকোনো ত্বকে ব্যবহার করতে পারেন। তৈলাক্ত কিংবা রুক্ষ যেকোনো ত্বকে যত্ন নিতে পারে।মুলতানি মাটির ফেসপ্যাক

একটি কলাকে নয়ে ভালোভাবে ব্লেন্ড করে সেখানে ১চামচ মধু আর ১ টেবিল চামচ টক দই মিশিয়ে ত্বকে লাগান। নিয়মিত এই প্যাক মুখে লাগাতে পারেন। এটি আপনার ত্বকের দারুণ উজ্জ্বলতা ফিরিয়ে আনবে। 

৫। চেহারা ফর্সা করতে আমন্ডঃ

ত্বকের দাগ দূর করার ফেইসমাস্ক

আমন্ড কিংবা কাঠবাদাম আমরা ত্বকের যত্নে ব্যবহার করতে পারি। এক্ষেত্রে আপনি ৪-৫ টি আমন্ড নিয়ে সারারাত ভিজিয়ে রাখুম। এরপরে এগুলোমে গুঁড়া করে পেস্ট তৈরি করে নিন এবং এর সাথে বাটার মিল্ক বা মালাই মিশিয়ে এই প্যাক মুখের ত্বকে লাগান।ত্বক ফর্সা করার ফেইসমাস্ক

১০-১২ মিনিট এই প্যাক মুখের ত্বকে রেখে দিন। এরপর কিছুক্ষণ স্ক্রাব করে মুখ ধুয়ে ফেলুন। দেখবেন প্যাকটি আপনার ত্বকে দারুণ  উজ্জ্বলতা এনে দিয়েছে এবং ত্বকের উপরে কাজ করেছে। এই প্যাক আপনার ত্বককে নরম করবে, ত্বকের মৃত কোষ গুলোকে দূর করবে আর ত্বক উজ্জ্বল করবে। তবে আপনি যদি মালাই ব্যবহার করতে না চান তাহলে মধু বা টক দইও ব্যবহার করতে পারেন। এই উপাদান গুলো শুষ্ক ত্বকের জন্য বেশ উপকারী। ত্বক ফর্সা করার রেমেড়ি

এখন তো জেনে নিলাম ত্বক ফর্সা করার ৫টি সহজ উপায়। এইবার এই পদ্ধতি গুলো অবলম্বন করে ত্বক ফর্সা করা যেতে পারে। এই পদ্ধতিগুলো ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পাবে আর ত্বক টান টান থাকবে।