মুখের দুর্গন্ধ সহজেই দূর করার ম্যাজিক পদ্ধতি-২০২২

প্রিয় পাঠক, মুখের দুর্গন্ধ সমস্যার অনেকেই ভোগে।আপনি যতই স্মার্ট বা স্টাইলিশ হোন না কেন, যদি অপনার মুখ হতে দুর্গন্ধ বের হয় তাহলে আপনাকে অস্বস্তিতে ফেলবে। এমন একটি সমস্যা যা আপনার ব্যক্তিত্বের ক্ষেত্রেও বাধা হিসেবে দাঁড়াতে পারে।আমাদের নিয়মিত আয়োজন টিপস্ এন্ড ট্রিকস এর আজকের পর্বে আমরা আলোচনা করব কি কারণে মুখের দুর্গন্ধ হয় এবং তা কিভাবে সহজেই দূর করা যায়।

মুখে দুর্গন্ধ হওয়ার কারণ ও এর সহজ প্রতিকারঃ-

অনেকেই মুখের দুর্গন্ধের শিকার।কেন মুখের দুর্গন্ধ হয় কখনও ভেবে দেখেছেন।এই সমস্যাটি থেকে মুক্ত পাওয়া গুরুত্বপূর্ণ।তার চেয়ের বড় বিষয় হলো মুখে দুর্গন্ধ হওয়া মানে শারীরিক অসুস্থতারও লক্ষণ।

১/ মুখ শুকিয়ে যাওয়াঃ-আমাদের মুখের ভেতরটা সাধারনত ভেজা থাকে।কারণ সারাক্ষই মুখের ভেতর লালা আসতে থাকে।এই লালা আমাদের বেশ কয়েকটি উপকার করে,যেমন মুখের ভেতর পরিস্কার করতে সাহায়্য করে, ছোট ছোট খাদ্য কণা মুখ থেকে দুর করে, যেসব জিনিসের কারণে মুখে দুর্গন্ধ তৈরি সেগুলো সড়ার।কিন্ত মুখে পর্যাপ্ত লালা মুখে না থাকে তখন মুখ শুকিয়ে যায় ফলে তখন মুখে দুর্গন্ধ দেখা দেয়।য়েমন সকাল বেলা মুখ হতে উঠলে যে একটু দুর্গন্ধের মত হয় এটা সাধারনত মুখ শুকিয়ে যাওয়ার ফলে হয়ে থাকে।কারণ ঘুমের সময় মুখে খু্বই কম পরিমাণে লালা আসে।

*সমাধানঃ-

মুখের ভেরতটা যাতে না শুকিয়ে না যায় তার জন্য তার কয়েকটা সহজ উপায়ঃ- পর্যাপ্ত পরিমাণে পানি খেতে হবে।শরীরে যদি পানি শূন্যতা হয় তখন মুখের লালার পরিমাণ কমে যায়।অনেক বেশি চা কফি ডিস্ক জাতীয় খাবার খাবেন না, এগুলোতে দূত মুখ শুকিয়ে যায়।এমন খাবার খাবেন যেগুলো বেশি বেশি চাবাতে হয়,যেমন শসা,গজর,আপেল এগুলো চাবানোর ফলে মুখে লালা আসবে।

২/অস্বাস্থ্যকর খাদ্যভ্যাসঃ- আমরা যা খাই তা অনেক ভাবে মুখের দুর্গন্ধ সৃষ্টিতে সাহায্য করতে পারে।চিনিযুক্ত খাবার যতটুকু সম্ভব এড়িয়ে চলতে হবে।কারণ চিনি যুক্ত খাবারের কণা দাতে উপর লেগে থাকে সেই চিনি হজম করার কাজে লেগে যায় আমাদের মুখে থাকা অসংখ্যক ব্যাকটেরিয়া। এসময় কিছু এসিড উৎপাদন হয় যা গিয়ে দাঁতকে আক্রমণ করে।

এটি বার বার হওয়ার ফলে দাতের বাইরের আবরণ ক্ষয় হয়ে যায়, দাতে ছোট ছোট গর্ত সৃষ্টি হয়।তখন এসব ছোট গর্তে লুকিয়ে থাকা জীবানু মুখে দুর্গন্ধ তৈরিতে সাহয্য করে। এছাড়াও অস্বাস্থ্যকর খাদ্যভ্যাসের ফলে শরীরে অপুষ্টি দেখা দেয়। যায় ফলে মুখে দুর্গন্ধ হয়।

* সমাধানঃ-সুষম খাদ্যভ্যাস আপনার শরীর সুস্থ্য রাখবে ও মুখের দুর্গন্ধ দূরে রাখবে।বেশি বেশি ভিটামিন জাতীয় শাক সবজি ও ফলমুল খাবেন এগুলো প্রচুর ভিটামিন থাকে।

৩/অপরিস্কার মুখগহ্বরঃ-মুখের দুর্গন্ধের অন্যতম কারণ মুখের ভেতরটা পরিস্কার না রাখা।মুখ ভালো ভাবে পরিস্কার না করলে মুখের ভেতর ছোট ছোট খাদ্য কণা আটকে থাকে।

যেমন, জিহ্বায় উপরে ,দুই দাতের মাঝ খানে,মাড়ি আর দাতে মাঝ খানে। আমাদের মুখের ভেতর যে জীবানু গুলো থাকে সেগুলো তখন কোনার কোনার আটকে থাকা খাদ্য গুলোকে ভাঙ্গতে শুরু করে।সেখান হতে এক ধরণে কেমিক্যাল নিঃসরণ হয় যা থেকে মুখের দুর্গন্ধ হয়।

*সমাধানঃ-এটা রোধ করতে মুখের ভেতর ভালো ভাবে পরিস্কার করতে হয়।প্রতিদিন দুইবার করে দাঁত মাঝতে হবে।প্রতিবার কমপক্ষে ২ মিনিট ধরে দাঁত পরিষ্কার করবেন।খেয়াল রাখবেন দাঁতের সব পাশে যেন পরিষ্কার হয়।দুই দাঁতের মাঝে খানের অংশটা পরিস্কার করতে হবে।দিনে একবার করে জিহ্বা পরিষ্কার করবেন।

এবার জেনে নিই ঘরোয়া উপায়ে মুখের দুর্গন্ধ দূর করাঃ-

১/ লবঙ্গঃ লবঙ্গ একটি মসলা জাতীয় উপাদান। কিন্তু এটির রয়েছে বহু ভেষজ গুণ।মুখের দুর্গন্ধ ও মাড়ি ফোলা সমস্যা দুর করকে লবঙ্গ খুবই কার্যকরী।

লবঙ্গের অ্যান্টি- ব্যাকটেরিয়াল মুখের ভেতর থাকা ক্ষতিকর জীবানুর সখ্যা কমায় ও দাতের ক্ষয় রোধ করে। তাই আপনি নিয়ম করে কযেক টুকরো লবঙ্গ মুখে নিয়ে কিছুক্ষণ চিবিয়ে খেতে পারেন। এতে মুখের দুর্গন্ধ দূর হবে।

২/ মধু ও দারুচিনি মিশ্রণঃ-মধু ও দারুচিনিতে প্রচুর পরিমাণে অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টি-ইনফ্লেমেটরি থাকে।যা মুখে থাকা ক্ষতিকর ব্যাকটেরিয়ার কমাতে ও মাড়িকে শক্ত করে।তাই দাঁতের ক্ষয় ,মিাড়ির রক্তপাত হতে মুক্তি ও মুখের দুর্গন্ধ ঝুকি কমাতে মধু ও দারুচিনি মিশ্রণ বা পেস্ট লাগাতে পারেন।

৩/জিরাঃ- জিরা একটি মসলা জাতীয় উপাদান।জিরা একটু ভেজে বায়ুনিরুদ্ধ পাত্রে রেখে দিন। দুপুরের ও রাতে খাওয়ার সময় একটু পরিমাণ চিবিয়ে নিন। এটি মুখের দুর্গন্ধ অনেক অংশে দূর করে।

৪/ সবজি মিক্সঃ-শসা. গাজর, পালং শাক মিক্স করে রস বানিয়ে নিন।মুখের দুর্গন্ধ দূর না হওয়া পর্যন্ত এই মিশ্রণ রসটি নিয়মিত দিনে একবার খেতে থাকুন।

৫/ লবণ ও পানি গার্গল বা কুলি -যারা বেশি ঝামেলার যেতে চান না তারা হালকা গরম পানিতে এক চামচ পরিামাণ লবণ দিয়ে কুলি করতে পারেন। এতে মুখের দুর্গন্ধ দুর হবে। উল্লেখ, দাঁতের ব্যথা দুর করতেও হালকা লবণ পানি খুবই কার্যকরী।

৬/নিমের মাজনঃ- নিম গাছ একটি ভেষজ গাছ।এর কান্ড বা ডাল বহুকাল হতেই দাঁত পরিষ্কার করার মাজন হিসেবে ব্যবহার হয়ে আসছে।

এটি মুখের ক্ষতিকর ব্যাকটেরিয়া দূর করে।এটি দাঁতের মাড়ি শক্ত ও মুখের দুর্গন্ধ দূর করতে ভূমিকা রাখে।

 

পাঠক, তামাক জাতীয় পণ্য মুখের দুর্গন্ধ তৈরি করে থাকে।তাৈই এগুলো পরিহার করতে হবে। এছাড়াও লিভারে সমস্যা ,নিয়ন্ত্রণহীন ডায়াবেটিস, পেটের পীড়া , গলার টনসিলজনিত সমস্যা করতে মুখে দুর্গন্ধ হতে পারে।এর হতে প্রতিকার পেতে অবশ্যই বিশেষজ্ঞ কোনো ডাক্তারে পরামর্শ নিতে হবে।ধন্যবাদ।

 

মুখের ব্রণ রাতারাতি দূর করার পাঁচ উপায়