Breaking News

মহিলাদের হৃদরোগের লক্ষণ

মহিলাদের হৃদরোগের লক্ষণ: মহিলারা প্রায়ই পুরুষদের তুলনায় হৃদরোগের বিভিন্ন লক্ষণ এবং উপসর্গ অনুভব করেন, বিশেষত CAD এবং অন্যান্য কার্ডিওভাসকুলার রোগের ক্ষেত্রে। প্রকৃতপক্ষে, 2003 সালের একটি গবেষণায় হার্ট অ্যাটাকের সম্মুখীন হওয়া মহিলাদের মধ্যে প্রায়শই দেখা যায় এমন লক্ষণগুলি দেখেছিল। শীর্ষ উপসর্গগুলির মধ্যে “ক্লাসিক” হার্ট অ্যাটাকের লক্ষণগুলি যেমন বুকে ব্যথা এবং টনটন করা অন্তর্ভুক্ত ছিল না। পরিবর্তে, সমীক্ষায় বলা হয়েছে যে মহিলারা উদ্বেগ, ঘুমের ব্যাঘাত এবং অস্বাভাবিক বা ব্যাখ্যাতীত ক্লান্তি অনুভব করার সম্ভাবনা বেশি ছিল। আরও কী, গবেষণায় 80 শতাংশ মহিলা তাদের হার্ট অ্যাটাক হওয়ার আগে অন্তত এক মাস এই লক্ষণগুলি অনুভব করেছেন বলে জানিয়েছেন।

মহিলাদের হৃদরোগের লক্ষণ

মহিলাদের হৃদরোগের লক্ষণগুলি অন্যান্য অবস্থার সাথে বিভ্রান্ত হতে পারে, যেমন বিষণ্নতা, মেনোপজ এবং উদ্বেগ।

মহিলাদের মধ্যে সাধারণ হৃদরোগের লক্ষণগুলির মধ্যে রয়েছে:

মাথা ঘোরা, ফ্যাকাশে ভাব, শ্বাসকষ্ট বা অগভীর শ্বাসকষ্ট, হালকা মাথাব্যথা, অজ্ঞান হয়ে যাওয়া বা বেরিয়ে যাওয়া, উদ্বেগ, বমি বমি ভাব, বমি, চোয়ালে ব্যথা, ঘাড় ব্যথা,পিঠে ব্যাথা,  বদহজম বা গ্যাসের মতো বুকে ও পেটে ব্যথা, ঠান্ডা ঘাম

মহিলাদের হৃদরোগের সাধারণ লক্ষণ এবং উপসর্গগুলি সম্পর্কে আরও পড়ুন এবং অনেক মহিলা কেন বলে যে তারা 911 এ কল করবেন না যদি তারা মনে করেন যে তাদের হার্ট অ্যাটাক হয়েছে তা খুঁজে বের করুন।

হৃদরোগের কারণ কী?

হৃদরোগ হল রোগ এবং অবস্থার একটি সংগ্রহ যা কার্ডিওভাসকুলার সমস্যা সৃষ্টি করে। প্রতিটি ধরণের হৃদরোগ সেই অবস্থার সম্পূর্ণ অনন্য কিছু দ্বারা সৃষ্ট হয়। অ্যাথেরোস্ক্লেরোসিস এবং সিএডি ধমনীতে প্লাক জমা হওয়ার ফলে। হৃদরোগের অন্যান্য কারণ নিচে বর্ণনা করা হলো।

অ্যারিথমিয়া কারণ

অস্বাভাবিক হার্টের ছন্দের কারণগুলির মধ্যে রয়েছে:

ডায়াবেটিস,CAD,জন্মগত হার্টের ত্রুটি সহ হার্টের ত্রুটি, ওষুধ, পরিপূরক, এবং ভেষজ প্রতিকার, উচ্চ রক্তচাপ (উচ্চ রক্তচাপ), অতিরিক্ত অ্যালকোহল বা ক্যাফেইন ব্যবহার, পদার্থ ব্যবহারের ব্যাধি, মানসিক চাপ এবং উদ্বেগ, বিদ্যমান হার্টের ক্ষতি বা রোগ

জন্মগত হার্টের ত্রুটির কারণ

এই হৃদরোগটি ঘটে যখন একটি শিশু এখনও গর্ভে বিকশিত হয়। কিছু হার্টের ত্রুটি গুরুতর হতে পারে এবং প্রাথমিকভাবে নির্ণয় এবং চিকিত্সা করা যেতে পারে। কেউ কেউ বহু বছর ধরে রোগ নির্ণয় করতে পারে না। আপনার বয়স বাড়ার সাথে সাথে আপনার হার্টের গঠনও পরিবর্তিত হতে পারে। এটি একটি হার্টের ত্রুটি তৈরি করতে পারে যা জটিলতা এবং সমস্যার কারণ হতে পারে।

কার্ডিওমায়োপ্যাথির কারণ

বিভিন্ন ধরনের কার্ডিওমায়োপ্যাথি বিদ্যমান। প্রতিটি প্রকার একটি পৃথক অবস্থার ফলাফল।

  • হৃদরোগ বিশেষজ্ঞ. এটি স্পষ্ট নয় যে এই সবচেয়ে সাধারণ বিশ্বস্ত উত্স ধরণের কার্ডিওমায়োপ্যাথির কারণ কী, যা একটি দুর্বল হৃদয়ের দিকে পরিচালিত করে। এটি হৃৎপিণ্ডের পূর্ববর্তী ক্ষতির ফল হতে পারে, যেমন ওষুধ, সংক্রমণ এবং হার্ট অ্যাটাকের কারণে। এটি একটি বংশগত অবস্থা বা অনিয়ন্ত্রিত রক্তচাপের ফলাফলও হতে পারে।
  • হাইপারট্রফিক কার্ডিওমায়োপ্যাথি। এই ধরনের হৃদরোগের কারণে হার্টের পেশী মোটা হয়ে যায়। এটি সাধারণত উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত হয়।
  • সীমাবদ্ধ কার্ডিওমায়োপ্যাথি। এই ধরনের কার্ডিওমায়োপ্যাথির কারণ কী তা প্রায়শই অস্পষ্ট হয়, যার ফলে হার্টের দেয়াল শক্ত হয়। সম্ভাব্য কারণগুলির মধ্যে দাগ টিস্যু তৈরি হতে পারে এবং অ্যামাইলয়েডোসিস নামে পরিচিত এক ধরণের অস্বাভাবিক প্রোটিন তৈরি হতে পারে।

হার্ট ইনফেকশনের কারণ

ব্যাকটেরিয়া, পরজীবী এবং ভাইরাস হৃদরোগের সবচেয়ে সাধারণ কারণ। শরীরে অনিয়ন্ত্রিত সংক্রমণগুলি হৃৎপিণ্ডের ক্ষতি করতে পারে যদি তাদের সঠিকভাবে চিকিত্সা না করা হয়।

হৃদরোগের জন্য কিছু ঝুঁকির কারণ কী?

হৃদরোগের জন্য অনেক ঝুঁকির কারণ রয়েছে। কিছু নিয়ন্ত্রণযোগ্য, এবং অন্যরা নয়। সিডিসি বলছে যে আমেরিকানদের প্রায় 47 শতাংশ বিশ্বস্ত উত্স হৃদরোগের জন্য কমপক্ষে একটি ঝুঁকির কারণ রয়েছে। এই ঝুঁকির কারণগুলির মধ্যে কয়েকটি অন্তর্ভুক্ত:

উচ্চ্ রক্তচাপ, উচ্চ কোলেস্টেরল এবং উচ্চ ঘনত্বের লাইপোপ্রোটিন (HDL) এর নিম্ন স্তর, “ভাল” কোলেস্টেরল, ধূমপান, স্থূলতা,শারীরিক অক্ষমতা