Breaking News

ত্বকের যত্নে ফেসিয়ালের পর যে বিষয় নিয়ে সতর্ক থাকবেন

ত্বকের যত্নে ফেসিয়ালের পর যে বিষয় নিয়ে সতর্ক থাকবেন বর্তমান সময়ে অধিকাংশ নারী পুরুষ তাদের  রূপচর্চা নিয়ে অত্যন্ত সচেতন।তাই ত্বকের যত্নে মাসে অন্তত একবার অনেকেই ফেসিয়াল করেন। তবে ফেসিয়ালের পর সতর্কতার অভাবে কি কি করবেন  এবং করবেন  না সেটা নিয়ে  অনেকেই অবগত নন।  না জেনে অনেকেই ফেসিয়ালের পর  নিজেদের ত্বকের মারাত্মক ক্ষতিসাধন করে বসি। যার ফলে আমাদের সৌন্দর্য  হারিয়ে যায়। আর তাই  সুপ্রিয় বন্ধুরা নিজেদের সৌন্দর্য  অটুট রাখতে এবং ফেসিয়ালের পর নিজের সৌন্দর্যকে আরো আকর্ষনীয় করে রাখতে কোন বিষয়ে সতর্ক হবেন?   কি কি করবেন এবং কি কি করবেন না সে সমস্ত বিষয়ের সম্পূর্ণ আলোচনা নিয়েই আমাদের এই কলমটি সাজানো হয়েছে। তাহলে চলুন বন্ধুরা দেখে নেয়া যাক ফেসিয়ালের পর কি কি করবেন এবং কি কি করবেন না তার বিস্তারিত আলোচনা।

 

ত্বকের যত্নে ফেসিয়ালের পর যে সমস্ত বিষয় নিয়ে সতর্ক থাকবেন।  কি কি করবেন এবং  কি কি করবেন না

 

ফেসওয়াশ বা সাবান ব্যবহার করবেন নাঃ

ফেসিয়ালের সময় যদি ব্লিচিং ক্রিম ব্যবহৃত হয়ে থাকে তাহলে আগামী পরবর্তী 12 থেকে  24 ঘন্টার মধ্যে কোন ধরনের ফেসওয়াশ বা সাবান ব্যবহার করা থেকে বিরত থাকুন। কারণ ব্লিচিং এর সাথে সাবানের রিএকশন  করে আপনার ত্বকের ক্ষতির কারণ হতে পারে।। তাই ফেসিয়ালের পর সাবান এবং ফেসওয়াশ বা এই জাতীয় কিছু ব্যবহারে সতর্ক থাকুন।

 ত্বকে কোন ধরনের মেসেজ করবেন নাঃ

ত্বকের যত্নে ফেসিয়ালের পর যে বিষয় নিয়ে সতর্ক থাকবেন

ফেসিয়ালের পর আপনার ত্বক অত্যন্ত নাজুক প্রকৃতির হয়ে যায়  তাই অল্প চাপেই এটি প্রতিক্রিয়া শুরু করে দেয়। তাই যে কোন ফেসিয়াল এরপরে তিন থেকে চারদিন আপনার মুখে সকল ধরনের ঘষামাজা থেকে বিরত থাকুন। অন্যথায় ত্বকে দাগ পড়ে যেতে পারে।

 মেকআপ করবেন নাঃ

ত্বকের যত্নে ফেসিয়ালের পর যে বিষয় নিয়ে সতর্ক থাকবেন

ফেসিয়াল নেয়ার পরপরই মেকআপ করা থেকে বিরত থাকুন। কেননা ফেসিয়ালের পর আপনার ত্বক অত্যন্ত সেনসিটিভ হয়ে উঠে।  মেকআপে বিদ্যমান বিভিন্ন ধরনের কেমিক্যাল । ত্বকে ইরিটেশন এর কারণ হতে পারে। তাই মেকাপের পর কমপক্ষে তিন দিন মেকআপ করা থেকে বিরত থাকুন এবং সেই বিষয়ে যথেষ্ট সতর্কতা অবলম্বন করুন।বর্তমান সময়ে অধিকাংশ নারী পুরুষ তাদের  রূপচর্চা নিয়ে অত্যন্ত সচেতন।ত্বকের যত্নে ফেসিয়ালের পর যে বিষয় নিয়ে সতর্ক থাকবেন

 

 সূর্যের তাপ থেকে দূরে থাকাঃ

সূর্যের উত্তপ্ত রশ্নি  আমাদের ত্বকের জন্য সবসময়ই ক্ষতিকর। ফেসিয়ালের সময় আমাদের চেহারার ত্বকে অধিক পরিমাণে স্ক্রাব করা হয় সেজন্য ত্বক সেনসিটিভ এবং নাজুক প্রকৃতির হয়ে থাকে। তাই ফেসিয়ালের পর সরাসরি রোদের তাপে বেরোলে  ত্বক রোদে পুড়ে যাওয়ার সম্ভাবনা থাকে। তাই রোদে বেরোনোর সময় অবশ্যই  ছাতা ব্যাবহার করুন।

ঘরোয়া ফেসপ্যাক লাগানো থেকে বিরত থাকুনঃ

বিভিন্ন সবজি এবং ফল দিয়ে তৈরি ফেসপ্যাক সমূহ ব্যবহার থেকে সম্পূর্ণভাবে বিরত থাকুন। কারণ বিভিন্ন সবজিতে বিতর্ক বিদ্যমান ভিটামিন সি ই এবং বিভিন্ন ভিটামিন আপনার ত্বকের ক্ষতির কারণ হয়ে দাঁড়াতে পারে। তাই ফেসিয়ালের পর তিন থেকে চারদিন কোন ধরনের ফেসপ্যাক ব্যবহার করার বিষয়ে সতর্ক হবেন।

 

 হাত দিয়ে বা কোন কিছুর সাহায্যে ব্রণ খুঁটবেন নাঃ

ফেসিয়ালের পর বিভিন্ন কারণে বিভিন্ন ধরনের ব্রণের উপদ্রব বেড়ে যায়। ত্বক ফেসিয়ালের পর অনেক বেশি নাজুক হয়ে যাওয়ায় তখন ব্রণ কোন কিছু দিয়েই খুটবেন না এতে করে ব্রণের দাগ আরো বেশি পরিমাণে চেহারায় পড়তে পারে।

 মুখে হাত দেয়ার সময় অবশ্যই হাত পরিষ্কার করে নিবেনঃ

ফেসিয়ালের পর আমাদের ত্বক অনেক বেশি সংবেদনশীল হয়ে যায় ফলে ব্যাকটেরিয়া অতি সহজে আমাদের ত্বকে। ইনফেকশনের সৃষ্টি করতে পারে তাই কোন কাজে মুখে যদি হাত দিতে হয় তাহলে অবশ্যই হাত ভালোভাবে পরিষ্কার করে নিবেন।

 

 ফেসিয়ালের পর স্টিম করা থেকে বিরত থাকুনঃ

ফেসিয়ালের সময় আপনার ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধির জন্য যথেষ্ট পরিমাণ স্টিম করা হয়। তাই আপনি যদি ফেসিয়ালের পর পুনরায় স্টিম করেন তাহলে আপনার উজ্জলতা আরো মলিন হয়ে যায়। তাই স্টিম ফেসিয়ালের পর স্টিম নেয়ার বিষয়ে সতর্ক হোন।

পরিমাণ মতো পানি পান করুনঃ

শুধুমাত্র ফেসিয়ালের পর না পানি  সবসময়ই আমাদের শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপুর্ণ। শরীরের ময়লা সমূহ বের করে দিতে সাহায্য করে এবং আমাদের শরীরকে সতেজ রাখে।

 রাতে শোবার পূর্বে করণীয়ঃ

ফেসিয়ালের পর তিন থেকে চার দিন রাতে শোবার পূর্বে ত্বকের যত্নে বিশেষ কিছু করার কোন দরকার নেই। ভালোভাবে পরিষ্কার পানি দিয়ে মুখ ধুয়ে শুয়ে পড়বেন।

 

 ধুলাবালিতে বের হবেন নাঃ

ফেসিয়ালের পর আমাদের ত্বক অত্যন্ত সংবেদনশীল হয়ে যাওয়ায় ধুলাবালি এবং দূষিত জায়গায় যদি যাই। তাহলে অতি সহজেই ব্যাকটেরিয়া আমাদের ত্বকে ইনফেকশন করতে পারে। তাই নিজেদের ত্বক কে সুস্থ রাখতে ধুলাবালিতে বের হবেন না।

 

নিজেদের তোকে সুস্থ ও সুন্দর এবং আকর্ষণীয় রাখতে ফেসিয়ালের পর কি কি করবেন এবং করবেন না সংবলিত  নির্দেশনা সমূহ অবশ্যই মেনে চলবেন। নিজেদের ত্বকে সম্পূর্ণভাবে দূষণমুক্ত এবং ইনফেকশন মুক্ত রাখতে উপরোক্ত বিষয় সমূহ সম্পর্কে সব সময় সতর্ক থাকবেন। নিজেদের ত্বকের যত্ন নিন সুস্থ, সুন্দর, এবং আকর্ষনীয় ত্বকের অধিকারী হয়ে উঠুন।

 ধন্যবাদ