Breaking News

সাদা চুল কালো করার ঘরোয়া কার্যকরী ১০ উপায়

সাদা চুল অর্থাৎ কালো চুল পেকে গেলে সাদা রঙের হয়ে যায়। যা বর্তমানের একটি বিশেষ সমস্যা। সাধারণত ভিটামিম বি ১২ এর অভাবে চুল পেকে যায়। আগের কার সময়ে বয়স বাড়লে তবেই চুল সাদা হতো। কিন্তু এখন যেকোনো বয়সের লোকেদের চুল সাদা হয়ে যাচ্ছে। এইজন্যে অনেকে চুলে বিভিন্ন কলপ ব্যবহার করে পাকা চুল কালো করার ঘরোয়া উপায়

চুলের এই সাদা অংশের ফলে অনেকে চুলকে ডেকে রাখেন। লজ্জায় পড়ে যান। চুলের পুষ্টিগুণাগুণ কমে গেলে চুল সাদা হয়ে যায়। এছাড়া বিভিন্ন মানসিক চাপের কারণে কাজের চাপের ফলে আমাদের চুল পেকে যাওয়ার সম্ভাবনা বেশি। আর চুলের অযত্নের ফলেও চুল পেকে যেতে পারে।

সাদা চুল কালো করার উপায়ঃ

১। সাদা চুল কালো করতে নারকেল তেল ও কারি পাতার ব্যবহারঃ চুল কালো করার উপায়

আমরা সবাই কারি পাতা খাওয়ার কথা শুনেছি। তবে শুধু খাওয়ার জন্যে নয়, চুলের গুণগত মান ও বৃদ্ধি বাড়ায়। এক চামচ নারকেল তেল এ কয়েকটা কারি পাতা নিয়ে ফুটিয়ে মাথায় ভালোভাবে ম্যাসাজ করতে হবে। ঘন্টাখানেক রাখার পরে ধুয়ে ফেলুন। চুল হবে কালো ও স্বাস্থ্যজ্জ্বল।

২। সাদা চুল কালো করতে আমলকীর গুড়া ও নারকেল তেলের ব্যবহারঃচুল কালো করার উপায়

আমরা জানি চুলের সমস্যা সমাধানে আমলকী বিশেষভাবে সাহায্য করে। চুলে কালো করে সাথে চুল পড়া নিয়ন্ত্রণ করে। আমলকীর গুড়ার সাথে নারকেল তেল ফুটিয়ে নিয়ে চুলে ভালোভাবে ম্যাসাজ করুন। এরপরে ২ঘন্টা রেখে চুল ভালোভাবে ধুয়ে ফেলুন। ভালো ফলাফল পেতে সপ্তাহে ২বার এই প্যাক টি ব্যবহার করুন।

৩। সাদা চুল কালো করতে আমলকী ও লেবুর ব্যবহারঃ পাকা চুল কালো করার তেল

আমলকী লেবুর সাথে মিশিয়ে আরেকটি প্যাক তৈরি করা যায়। আমলকী ও লেবুতে আছে ভিটামিন সি আর অ্যান্টঅক্সিডেন্টস। কয়েকটি আমলকীকে থেঁথলে নিয়ে সাথে কয়েকফোটা লেবুর রস মিশিয়ে চুলের গোড়ায় ১৫ থেকে ২০ মিনিট ম্যাসাজ করুন। ভালো ফলাফল পেতে নিয়মিত এই প্যাক টি ব্যবহার করুন। এবং ভালভাবে চুলে ধুয়ে ফেলুন। চুল কালো কর‍্যে বিশেষ ভাবে সাহায্য করবে।

৪। সাদা চুল কালো করতে পেঁয়াজের রসের ব্যবহারঃসাদা চুল লাল করার উপায়

আমরা জানি নতুন চুল গজাতে পেঁয়াজের রস ভূমিকা রাখে। তবে শুধু চুল গজাতে নয় চুল কালো করতেও পেঁয়াজের রসের ভূমিকা রয়েছে। ৩ থেকে ৪ চামচ পেঁয়াজের রসের সাথে ২চামচ লেবুর রস নিয়ে মাথাদ তালুতে ভালোভাবে ম্যাসাজ করুন। ৩০ মিনিট রাখার পরে ভালোভানে ধুয়ে ফেলুন। ভালো ফলাফল পেতে সপ্তাহে ৩ থেকে ৪বার ব্যবহার করুন।

৫। সাদা চুল কালো করতে নারকেল তেল ও লেবুর রসের ব্যবহারঃকি দিলে চুল কালো হয়

নারকেল তেলের সাথে লেবুর রস মিশিয়ে আঙ্গুলের ডগায় তেল নিয়ে চুলের গোড়ায় গোড়ায় ভালোভাবে ম্যাসাজ করুন। চুল কালো করতে লেবুর রস আর নারকেল তেলের মিশ্রণটি ভালোভাবে সাহায্য করে। সম্ভব হলে সপ্তাহে ২ থেকে ৩বার এই পদ্ধতিটি ব্যবহার করুন। চুল পাকার আশংকা ও কমে যায়।

৬। সাদা চুল কালো করতে গাজরের রসঃলাল চুল কালো করার উপায়

আমরা জানি গাজর চুলের জন্যে বিশেষ ভাবে উপকারী। গাজর খেলে নতুন চুল গজায় আর চুলের পুষ্টিগুণাগুণ ও বেড়ে যায়। নিয়মিত ১গ্লাস গাজরের রস খান এতে চুল পাকার সম্ভাবনা ও কমে যাবে। চুল পেয়ে যাবে তার পুষ্টিগুণ ।

৭। সাদা চুল কালো করতে চা পাতার ব্যবহারঃচা পাতা দিয়ে চুল কালো করার উপায়

সবচেয়ে সহজলভ্য হলো চা পাতা। আমরা জানি চুল কালো করতে চা পাতা ও ভূমিকা রাখে। ২ থেকে ৩ চামচ চা পাতা ভালোভানে ফুটিয়ে নিতে হবে। পানি তৈরি হলে চাপাতা আলাদা আর চায়ের পানি আলাদা করতে হবে। পানি ঠান্ডা হলে সেই পানিতে চুল ধুয়ে ফেলবেন। এর ২ঘন্টা পর ঠান্ডা পানি দিয়ে চুল ভালোভাবে ধুয়ে ফেলবেন। সপ্তাহে ২ থেকে ৩বার এই পদ্ধতি ব্যবহার করতে পারেন।

৮। সাদা চুল কালো করতে ব্ল্যাক কফির ব্যবহারঃ সাদা চুল কালো করার উপায়

ব্ল্যাক কফি বা কালো কফি চুল কে তাড়াতাড়ি কালো করতে বিশেষ ভাবে সাহায্য করে। চুল স্থায়ী ভাবে কালো না হলেও সাময়িকভাবে কালো হয়ে থাকে। তরল কালো কফিতে চুল ভালোভাবে আগা থেকে গোঁড়া পর্যন্ত ধুয়ে নিন। ফলাফল পাবেন অতি শীঘ্রি।

৯। সাদা চুল কালো করতে তিলের তেল ও বাদাম তেলের ব্যবহারঃ চুল কালো করার উপায়

তিলের তেল বাদামের তেল আমরা শুনেছি যাদের রয়েছে কিছু পুষ্টিগুণ। এই তিলের তেল আর বাদামের তেলকে একসাথে মিশিয়ে গরম করে নিতে হবে। তেল ঠান্ডা হলে মাথার তালুতে ম্যাসাজ করুন। পারলে রাতে এই কাজটি করে ঘুমিয়ে পড়ুন। পরেরদিন সকালে ভালোভাবে ধুয়ে নিন। ভালো ফল পেতে সপ্তাহে ২বার করুন। এতে চুল পাকার আশংকা ও কমে যাবে।

১০। সাদা চুল কালো করতে মেহেদি পাতার ব্যবহারঃসাদা চুল কালো করার উপায়

সবচেয়ে উপকারী, সহজলভ্য আর ঘরোয়া উপায় হলো মেহেদি। কেননা মেহেদি পাতার রঙ প্রাকৃতিক ভাবে। এটি চুলের কোনো ক্ষতি করেনা। মেহেদি পাতাকে ভালোভাবে বেটে চুলে লাগিয়ে ২ঘন্টা পরে শ্যাম্পু দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন। মেহেদি পাতার রঙ পাকা চুল ডাকতে সাহায্য করবে।

উপরোক্ত পদ্ধতি অনুযায়ী আমরা চুলকে কালো করার অনেকগুলো পদ্ধতি সম্পর্কে জানলাম। পদ্ধতি গুল নিয়ম মেনে করলে আশা করলে ফলাফল অতি শীঘ্রি পেয়ে যাবে।