Breaking News

মাথায় নতুন চুল গজানোর জন্য পেঁয়াজের রসের কার্যকারিতা

মাথায় নতুন চুল গজানোর জন্য পেঁয়াজের রসের কার্যকারিতা l আমাদের বাহ্যিক সৌন্দর্যের অন্যতম প্রধান আকর্ষণ হচ্ছে চুল । চুলের যত্নে আমরা কত কিছুই না করে থাকি। কিন্তু তারপরেও  প্রতিনিয়ত চুলের জন্য আমাদের দুশ্চিন্তার শেষ নেই । মাথার ত্বকে নতুন চুল গজানো নিয়ে অনেকেই অসংখ্য  কেমিক্যাল ব্যবহার করে আসছেন। কিন্তু এতে কোন ধরনের ভালো ফল পাচ্ছেন না ।

সুপ্রিয় বন্ধুরা আপনাদের সমস্যার সঠিক সমাধান হচ্ছে  পেঁয়াজের রস। অবাক হওয়ার কিছুই নেই বন্ধুরা নতুন চুল গজাতে এবং চুলকে ঘন, কালো, মসৃণ করতে পেঁয়াজের রস অত্যন্ত উপকারী। তাহলে চলুন বন্ধুরা দেখে নেয়া যাক চুল ঘন করতে এবং নতুন  চুল গজাতে পেঁয়াজের রসের ব্যবহার এবং উপকারিতা সমূহ।

মাথায় নতুন চুল গজানোর জন্য পেঁয়াজের রসের কার্যকারিতা
মাথায় নতুন চুল গজানোর জন্য পেঁয়াজের রসের কার্যকারিতা

নতুন চুল গজাতে পেঁয়াজের রসের ব্যবহারঃ

বিভিন্ন পদ্ধতিতে নতুন চুল গজানোর জন্য পেঁয়াজের রস ব্যবহৃত হয়ে আসছে। সে সমস্ত ব্যবহার পদ্ধতি সমূহ বিস্তারিত আলোচনা করা হলোঃ

 পেঁয়াজ এবং ক্যাস্টর অয়েলঃ

পেঁয়াজ এবং ক্যাস্টর অয়েলের মিশ্রণটি নতুন চুল গজাতে অত্যন্ত কার্যকরী। প্রথমে দুটি পেঁয়াজ নিয়ে ভালোভাবে ছেঁকে নিয়ে অথবা ব্লেন্ড করে রস বের করে নিন। একটি পাত্রে রস আলাদা করে নিন এবং সেখানে পরিমাণমতো অলিভ অয়েল মিশিয়ে একটি প্যাক তৈরি করে নিন। পেঁয়াজের রসের মিশ্রণটি মাথার ত্বকে ভালভাবে লাগিয়ে 30 মিনিট মতো অপেক্ষা করোন। এবং এরপর শ্যাম্পু করে নিন।

 নতুন চুল গজাতে পেঁয়াজঃ

প্রথমে দুটি পেঁয়াজ বৃত্তাকারভাবে কেটে নিন। এরপর  কাটা অংশগুলো হাতে নিয়ে মাথায় যে অংশে নতুন চুল গজাতে চান সেখানে  ভালোভাবে ঘষে ঘষে লাগিয়ে দিন। 20 থেকে 25 মিনিট পর শ্যাম্পু করে নিন। এটি নতুন চুল গজাতে অত্যন্ত সহায়ক।

 পেঁয়াজ এবং এলোভেরা নতুন চুল গজাতে সহায়কঃ

পেঁয়াজের রসের সাথে পরিমাণমতো অ্যালোভেরা ভালোভাবে মিশিয়ে নিয়ে মাথার ত্বকে ঘষে ঘষে লাগিয়ে নিন। এবং মিশ্রণটি মাথার ত্বককে ভালোভাবে মেশানোর জন্য 20 থেকে 25 মিনিট সময় দিয়ে শ্যাম্পু করে নিন।

 পেঁয়াজ ও মেথিঃ

আধা কাপ মেথি সারারাত পানিতে ভিজিয়ে রাখুন এবং সকালে ভালোভাবে ব্লেন্ড করে নিন। এরপর এককাপ পেঁয়াজের রসের সাথে দুই চা-চামচ রোজ অয়েল মিশিয়ে সেখানে মেথি গুঁড়ো গুঁলো মিশিয়ে নিন। ভেজা মাথার ত্বকে ও চুলে মিশ্রণটি ভালভাবে লাগিয়ে নিন। এটি চুল পড়া কমাবে এবং নতুন চুল গজাতে সাহায্য করবে।

 লেবু ও পেঁয়াজের রসঃ

আধা কাপ লেবুর রসের সঙ্গে আধা কাপ পেঁয়াজ ভালোভাবে মিশিয়ে নিন। এরপর আধাকাপ  মুলতানি মাটি 4 চা চামচ লেমনগ্রাস,  চার চা চামচ এলোভেরা জেল ভালোভাবে মিশিয়ে নিন। ভেজা মাথার ত্বক এবং চুলে মিশ্রণটি ভালোভাবে ঘষে ঘষে লাগিয়ে নিন। 25 থেকে 30 মিনিট পর ভেষজ  শ্যাম্পু দিয়ে মাথা ধুয়ে নিন।

চুল পড়া কমাতে এবং নতুন চুল গজাতে পেঁয়াজ ও সরিষাঃ

আধা কাপ অ্যাপেল সিডার ভিনেগার এর সাথে আধা কাপ  পেঁয়াজের রস মিশিয়ে নিন। এরপর সেখানে 4 চা চামচ এলোভেরা জেল এবং 4 চা চামচ সরিষার তেল  ভালোভাবে গুলিয়ে নিন। ভেজা চুলের গোড়ালিতে এবং চলে মিশ্রণটি লাগিয়ে 20 থেকে 25 মিনিট পর শ্যাম্পু করে নিন।

★★নতুন চুল গজাতে পেঁয়াজের রসের উপকারিতাঃ

জার্নাল অব ডার্মাটোলজিতে প্রকাশিত একটি গবেষণার ফলাফলে বলা হয়, মাথার স্ক্যাল্পের মধ্যে পেঁয়াজের রস লাগালে চুল পুনরায় গজায়।

তাদের গবেষণায় কিছু মানুষের পেঁয়াজের রস দিনে দুবার করে টানা দুই সপ্তাহ ব্যবহারের পর চুল পুনরায় গজানো শুরু হয়েছে।

পেঁয়াজের মধ্যে  ডায়াটারি সালফার উপাদান বিদ্যমান । এটি  নতুন চুল গজাতে সাহায্য করে।

পেঁয়াজের মধ্যে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল বিভিন্ন  উপাদান। এটি স্ক্যাল্পের ক্ষতিকর বিভিন্ন ব্যাকটেরিয়ার সাথে  লড়াই করে  মাথার স্কাল্পে শক্তি যোগায়।

পেঁয়াজের রয়েছে এন্টিঅক্সিডেন্ট।অ্যান্টিঅক্সিডেন্ট শরীর থেকে ক্ষতিকর ফ্রি র‍্যাডিকেল দূর করতে অত্যন্ত উপকারী।

পেঁয়াজের রসের বিদ্যমান উপাদানসমূহ নতুন চুল গজানো ছাড়াও চুল পড়া রোধ করে।

পেঁয়াজের রস চুলের গোড়ায় শক্তি যোগায় এবং মাথার স্কাল্পে শক্তি যোগায়।

পেঁয়াজের রসে বিদ্যমান বিভিন্ন উপাদান  নতুন চুল গজানোর পাশাপাশি চুলকে করে রাখে ঘন, কালো, মসৃণ এবং আকর্ষণীয়।

বিভিন্ন ছত্রাক এবং ব্যাকটেরিয়া থেকে পেঁয়াজের রস মাথার ত্বককে সুস্থ রাখে ফলে নতুন চুল গজিয়ে ওঠে।

এছাড়াও খুশকি দূর করতে এবং চুল ভাঙ্গা  কমাতে পেঁয়াজের রস অত্যন্ত উপকারী।

সর্বোপরি নতুন চুল গজাতে পেঁয়াজের রস অত্যন্ত কার্যকরী।

বিশেষ দ্রষ্টব্যঃ

পেঁয়াজের রস আপনার মাথার ত্বকের জন্য এলার্জিক হলে পেঁয়াজের রস ব্যবহার থেকে দূরে থাকুন।

পেঁয়াজের রসের মিশ্রনসমূহ মাথায় দিয়ে রোদে বের হবেন না।

মিশ্রন সংরক্ষণ না করে যখন মিশ্রণ তৈরি করবেন তখনই ব্যবহার করে নেয়া ভালো।

মিশ্রণ ব্যবহার করে শ্যাম্পু করার পর চুল বেশি সময় ধরে ভিজিয়ে রাখবেন না।

বর্তমান সময়ে বিভিন্ন গবেষণায় প্রমাণিত হয়েছে পেয়াজের রসে বিদ্যমান বিভিন্ন ধরনের উপাদান আমাদের মাথার ত্বকে শক্তি যোগায় এবং চুল পড়া রোধ করে সেই সাথে নতুন চুল গজাতে সাহায্য করে। যে কেউ ঘরে বসেই নতুন চুল গজানোর জন্য  পেঁয়াজের রস ব্যবহার করতে পারেন। নতুন চুল গজাতে পেঁয়াজের রসের ব্যবহার অত্যন্ত সময় এবং মূল্যে সাশ্রয়ী। তাই সুস্থ সুন্দর এবং নতুন চুল গজাতে পেঁয়াজের রস ব্যবহার করুন। আমাদের নির্দেশিত পদ্মসমূহ অনুসরণ করুন।

ধন্যবাদ