Breaking News

ত্বক ফর্সা ও ব্রণ দূর করা সহ এলোভেরা মুখে ব্যবহারের ৬ নিয়ম

এলোভেরা কে বলা হয় রূপচর্চার এক যাদুকরী উপাদান। এলোভেরা গাছের পাতার ভিতরে লুকিয়ে থাকা জেল ফিরিয়ে দেয় ত্বকের লুকিয়ে থাকা সৌন্দর্য কে।

ত্বককে গ্লো রআখা, সজীব সতেজ রাখা, ত্বকের বিভিন্ন সমস্যা সমাধান করাতে এলোভেরা জেল এর ভূমিকা অনেক।ত্বকের দাগ দূরে করতে এলোভেরা

বর্তমানে বিভিন্ন প্রসাধনীতে এলোভেরা জেল ব্যবহার করা হয়। এলোভেরাতে আছে ঔষধি উপাদান তাই রূপচর্চার সমাধান করে প্রাকৃতিকভাবে।

যার ফলে ত্বকের কোনো ক্ষতি হয় না। এই এলোভেরা কে বাংলার বলা হয় ঘৃতকুমারী। তবে এলোভেরা হিসেবেই বহুল প্রচলিত।

আসুন জেনে নেই মুখের ত্বকে এলোভেরা জেল ব্যবহারের নিয়ম

১। ক্ষত সারাতে এলোভেরা জেলের ব্যবহারঃ 

আমরা আগেই জেনেছি এলোভেরা গাছ হলো ঔষধীয় উপাদান। অর্থাৎ এলোভেরাকে অ্যান্টিসেপটিক হিসেবে ব্যবহার করা হয়। এলোভেরা গাছের পাতা থেকে জেল নিয়ে একটি বাটিতে রেখে আপনি ফ্রিজে সংরক্ষণ করা রাখতে পারেন।

ত্বকে কোনো জায়গায় ক্ষত হলে সেখানে এলোভেরা জেল লাগিয়ে নিন। ক্ষত জায়গায় দারুণ কাজ করে এই এলোভেরা জেল।

২।ঠোঁটের কালো দাগ দূর করতে এলোভেরা জেলের ব্যবহারঃ

  

অনেকে ঠোঁট জন্মগত কালো আবার অনেকের ঠোঁটের কালো দাগের আস্তরণ পড়ে যায়।

অতিরিক্ত চা পান করলে, অতিরিক্ত সিগারেট খেলে ঠোঁটে মরা চামড়ার আস্তরণ পরে। এই ক্ষেত্রে ঠোঁটের উজ্জ্বলতা ও মসৃণতা ধরে রাখতে এলোভেরা জেল দারুণ কাজ করে।ঠোঁটের কালো দাগ দূর করতে এলোভেরা জেলের ব্যবহার

নিয়মিত এলোভেরা জেল ঠোঁটে লাগাতে পারেন এতে ঠোঁটের উজ্জ্বলতা ফিরে আসবে। অথবা একটি প্যাক ব্যবহার করতে পারেন। ১টেবিল চামচ চালের গুঁড়ার সাথে এলোভেরা জেল মিশিয়ে ঠোঁটে ম্যাসাজ করুন।

৫ মিনিট রেখে দিয়ে পরে ঠাণ্ডা পানিতে ধুয়ে নিন। নিয়মিত এই পদ্ধতিতে ঠোঁটের যত্ন নিতে পারেন।

৩। ব্রণের সমস্যা দূর করতে এলোভেরা জেলের ব্যবহারঃ 

 ত্বকের কালো দাগ দূর করার উপায়

মুখের ত্বকে ব্রণের সমস্যা এখন সবচেয়ে বেশি পরিলিক্ষিত। এক্ষেত্রে এলোভেরা জেল বিশেষভাবে সাহায্য করে।

এলোভেরাতে আছে অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান যা প্রাকৃতিক ভাবে ত্বকের সমস্যা সমাধান করে।ব্রণের সমস্যা দূর করতে এলোভেরা জেলের ব্যবহার

এই ক্ষেত্রে এলোভেরা জেল কে নিয়ে আইস কিউব বারে রেখে দিন। আইস কিউব বার গুলো আইস এলোভেরা জেল হল্যে গেলে মুখের ত্বকের লাগান যেখানে ব্রণের দাগ আছে কিংবা ব্রণ আছে।

ব্রণের উঠা এবং ব্রণের দাগ দূর করতে এলোভেরা জেল বিশেষ ভাবে সাহায্য করে।

৪। দাগ ও বয়সের ছাপ দূর করতে এলোভেরা জেলের ব্যবহারঃ 

বর্তমানে আরেকটি সমস্যা পরিলক্ষিত হয় তা হলো বয়সের সাথে সাথে দাগ ছোপ ও বার্ধ্যক্যের ছাপ। বয়স হওয়ার আগেই ত্বকে বয়সের ছাপ পড়ে যাচ্ছে। ত্বক ভাঁজ হয়ে খুচকে যায়।

এই সমস্যা সমাধানে এলোভেরা জেল বিশেষ ভাবে সাহায্য করে। এলোভেরাতে আছে অ্যান্টি অক্সিডেন্টস উপাদান যা আমাদের ত্বকের ভিটামিন এ বি সি এই সকল উপাদানের যোগান দেয় এবং ত্বকের আদ্রতা ঠিক রাখে।দাগ ও বয়সের ছাপ দূর করতে এলোভেরা জেলের ব্যবহার

এছাড়া রোদে পুড়ে যাদের ত্বকের কালছে ভাব পড়ে যায় তাদের ক্ষেত্রে ও সমস্যা সমাধান করে। এই ক্ষেত্রে আপনি একটি প্যাক ব্যবহার করতে পারেন।

২টেবিল চামচ এলোভেরা জেল এর সাথে একটি অর্ধেক পরিমাণ লেবুর রস মিশিয়ে মুখে মাস্ক হিসেবে ব্যবহার করতে পারেন। মুখে লাগিয়ে ১৫মিনিট রেখে দিন। এরপরে ঠাণ্ডা পানিতে ধুয়ে নিন। ফলাফল নিজেই দেখবেন।

৫। টোনার হিসেবে এলোভেরা জেলের ব্যবহারঃ 

বর্তমানে মেয়েদের প্রসাধনীতে এলোভেরা জেল ব্যবহার করা হচ্ছে। কেননা এলোভেরা জেল ত্বকের গুণাগুণ মান বজায় রাখে।

এছাড়া আপনি চাইলে মেক আপ ব্যবহার করার আগে টোনার হিসেবে এলোভেরা জেল ব্যবহার করতে পারেন।টোনার হিসেবে এলোভেরা জেলের ব্যবহার

এতে আপনার ত্বকের উপর মেকাপ এর কোনো খারাপ প্রভাব পড়বেনা। এক্ষেত্রে এলোভেরা পাতা থেকে জেল নিয়ে ব্লেন্ড করে ত্বকে লাগিয়ে নিন। শুধু মেকআপের ক্ষেত্রে না আপনি এটি প্রাত্যাহিক ব্যবহার করতে পারেন।

৬। ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে এলোভেরা জেলের ব্যবহারঃ

এলোভেরাতে আছে প্রাকৃতিক গুণাগুণ অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান। যার ফলে মৃত কোষগুলোকে সরিয়ে নতুন নতুন কোষ তৈরি করে।ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে এলোভেরা জেলের ব্যবহার

এই নতুন নতুন কোষ আমাদের ত্বকের উজ্জ্বলতা ফিরিয়ে আনতে সাহায্য করে।

উপরোক্ত পদ্ধতিতে দেখা যায় এলোভেরা জেল এর মুখের ত্বকে ব্যবহার। শুধু মাত্র মুখের ত্বকের ক্ষেত্রে নয় মাথার চুলের যত্নে এছাড়া হাত পায়ের সুন্দর ও জ্বলমলে রাখার জন্যে এলোভেরা জেল বিভিন্ন ভাবে উপকার করে।

তবে অনেকে এলোভেরা জেল ব্যবহারে চুলকানি সমস্যা হয়। তাই আগে হাতে নিয়ে দেখুন এবং পরে ব্যবহার করুন।