মুখের দাগ দূর করার সহজ উপায়

ত্বকের উপর কোনো দাগ আমরা কম বেশি কেউ পছন্দ করিনা। ছেলে কিংবা মেয়ে কেউ এই মুখের দাগ পছন্দ করেনা। অনেকে ডাক্তারের পরামর্শ নিয়েও বিভিন্ন ক্রিম ব্যবহার করেন। অনেকে আবার একে অপরের কথা শুনে হারবাল ব্যবহার করে থাকেন।মুখের দাগ দূর করার উপায়

এতে না বুঝে করার ফলে ত্বকের উপর পার্শ্বপ্রতিক্রিয়া হয়। ত্বকের আরো ক্ষতি হয়। তবে প্রথম কথা হলো আমাদের ত্বকের যত্ন নিতে হবে। ত্বকে যে কারণে দাগের সৃষ্টি হচ্ছে তা আগে বন্ধ করতে হবে। মুখের দাগ দূর করার অনেকগুলো সহজ উপায় ও রয়েছে।ত্বক ফর্সা করতে শসার উপকারিতা

তবে নিয়মিত যত্ন নিলেই তবে এই সমস্যার সমাধান পাওয়া যাবে। আসুন জেনে নেই মুখের দাগ দূর করার কিছু সহজ উপায় বা পদ্ধতি।

মুখের দাগ দূর করার উপায়

১। মুখের দাগ দূর করতে দুধ ও মধুঃ

দুধ ও মধু আমাদের হাতের কাছেই আমরা সবসময় পেয়ে থাকি। কিন্তু এই দুধ আর মধু আমাদের মুখের ত্বকের দাগ সরাতে দারুণ কাজ করে।এলোভেরার ফেসমাস্কআর যারা নিয়মিত রূপচর্চা করুন তারা অবশ্যই জানেন ত্বকের যত্নে দুধ ও মধুর উপকারিতা।

ব্যবহারঃ

এক্ষেত্রে আপনি প্রথমে ৪ চামচ দুধ বাটিতে নিবেন এবং এতে ২ চামচ মধু দিবেন।

আপনি যদি পুরো মুখে লাগাতে চান সেই পরিমাণে দুধ মধু নিন।মুখের দাগ দূর করার উপায়

এবার এই মিশ্রণটি আপনার মুখে ১০ মিনিট লাগিয়ে রাখুন। এরপর পানি দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে নিন। ভালো ফলাফল পেতে নিয়মিত ব্যবহার করুন।

২। মুখের দাগ দূর করতে আলুর রসঃ

ত্বকের যত্নে আলুর রসের কথা আমরা অনেকেই জানি।মুখের দাগ দূর করার রেমেড়ি

আলুর রস দিয়ে বিভিন্ন ফেইস প্যাক বানিয়ে লাগানো যায়। এছাড়া আলুর রস দিয়ে বিশেষ কাজ তা হলো যেকোনো কালো দাগ দূর করা যায়।মুখের কালো দাগের জন্যে আলুর রস ব্যবহার করতে পারেন।

ব্যবহারঃ

আলুর রসের সাথে সামান্য পরিমাণে মধু মিশিয়ে মুখের কালো দাগের উপর লাগিয়ে রাখুন।মুখের দাগ দূর করার রেমেড়ি

এবার শুকিয়ে গেলে ভালোভাবে মুখ ধুয়ে নিন।

নিয়মিত ব্যবহার করলে দেখবেন কালো দাগ দূর হয়ে যাবে।।

৩। মুখের দাগ দূর করতে পাকা পেঁপেঃ

ত্বকের কালো দাগ দূর করার উপায়পাকা পেঁপে যেমন খেতে মজা তেমনি ত্বকের যত্নে কাজ ও করে দারুণভাবে। পাকা পেঁপে দাগ দূর করতে খুব ভালো কাজ করে।

ব্যবহারঃ

পাকা পেঁপেকে ব্লেন্ড করে ভালোভাবে পেস্ট বানিয়ে মুখের উপর ২০ মিনিট লাগিয়ে রাখুন। এর পরে পানি দিয়ে ভালোভাবে মুখ ধুয়ে ফেলুন।

কালো দাগ দূর করার উপায়
কালো দাগ দূর করার উপায়

এছাড়া অই ব্লেন্ড করা পাকা পেঁপের সাথে লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করুন। এইবার এই মিশ্রণটি মুখের উপরে লাগিয়ে রাখুন।

শুকিয়ে গেলে মুখ ভালোভাবে ধুয়ে ফেলুন। তাড়াতাড়ি ফল পেতে নিয়মিত এই পদ্ধতিটিও ব্যবহার করুন

৪। মুখের দাগ দূর করতে শসাঃ

ত্বক ফর্সা করার ফেসপ্যাকআমরা রূপচর্চা কিংবা বিভিন ফেইস এর রেমিডি বানাতে আমরা শসার ব্যবহার করে থাকি। শসা দিয়ে ভালোভাবে স্ক্রাব করা যায়। এছাড়া সাথে টমেটো ভালো কাজ করে। শসা আর টমেটো ত্বকের আদ্রতাভাব আর উজ্জ্বলতা ধরে রাখতে সাহায্য করে।

ব্যবহারঃ

প্রথমে ১টি শসার কয়েক টুকরা নিয়ে ভালোভাবে পেস্ট তৈরি করুন। এবার এই পেস্ট এর সাথে মধু মিশিয়ে ত্বকে লাগিয়ে রাখুন। এবার টমেটো কেটে সুন্দর করে মুখের উপরে লাগিয়ে রাখুন।

তারপরে শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে নিন।

ত্বকের কালো দাগ দূর করার উপায়

৫।মুখের দাগ দূর করতেএলোভেরাঃ

 ত্বকের যত্নে যাদুকরী উপাদান হলো এলোভেরা। এলোভেরা বিভিন্নভাবে ত্বকের যত্ন নেয়। ত্বকের উজ্জ্বলতা ধরে রাখতে। ত্বকে দাগ মুক্ত রাখতে, ব্রণ দূর করতে ইত্যাদি ইত্যাদি। অর্থাৎ ত্বকের যত্নে এলোভেরার ব্যবহার অপরিসীম।ব্রণের সমস্যা দূর করতে এলোভেরা জেলের ব্যবহার

ব্যবহারঃ

এলোভেরা পাতা থেকে রস নিয়ে মুখে লাগিয়ে রাখুন। এছাড়া এলোভেরার যেই জেল রয়েছে তা মুখে মাস্কের প্রলেপ বানিয়ে রাখুন। ফলাফল পেয়ে যাবেন।ত্বক ফর্সা করার রেমেড়ি

উপরের পদ্ধতি গুলো খুব সহজ এবং ঘরোয়া পদ্ধতি। আর এই সকল উপাদান আপনি সহযে ঘরে ও পেয়ে যাবেন। তবে নিয়ম মেনে আর যত্ন সহকারে নিয়মিত এই উপায় গুলো মেনে চলে ত্বকের যত্ন নিতে হবে। তবেই আপনি দাগ মুক্ত সুন্দর উজ্জ্বল মুখ পেয়ে যাবেন।